শুক্রবার, ৯ই জুন, ২০২৩ খ্রিস্টাব্দ

পবিত্র মক্কায় নামাজ পড়ানোর ৪০ বছর পূর্ণ করলেন ইমাম শেখ আল সুদাইস

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৭, ২০২৩
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

পবিত্র মক্কা নগরীর মসজিদুল আল হারামে ইমাম হিসেবে দায়িত্ব পালন করার ৪০ বছর পূর্ণ করলেন শেখ আব্দুল রহমান আল-সুদাইস। বুধবার মসজিদুল হারামের ইমাম হিসেবে তিনি দীর্ঘ ৪০ বছর পূর্ণ করেন।

টুইটারে সৌদি দূতাবাসের প্রেস অ্যাটাচি ডক্টর নায়েফ আলোতাইবি মসজিদ আল হারামের ইমাম হিসেবে শেখ আল সুদাইসের প্রথম নামাজ পড়ানোর একটি ভিডিও শেয়ার করেন।

এতে তিনি বলেন, ১৯৮৪ সালে দুটি পবিত্র মসজিদের প্রয়াত রক্ষক রাজা ফাহাদ বিন আবদুল আজিজ কর্তৃক জারি করা একটি রাজকীয় ডিক্রি দ্বারা মক্কার মসজিদ আল হারামের ইমাম হিসাবে নিযুক্ত করা হয়েছিল শেখ আল সুদাইসকে। তখন তার বয়স ছিল ২২ বছর।

১৯৮২ সালের (আরবি ১৪০৪ হিজরির সাবান) মে মাসে তিনি প্রথম মসজিদ আল হারামে নামাজ পড়ান।

আরব নিউজের খবর অনুযায়ী, ড. আব্দুল রহমান আল সুদাইস ২০১২ সালের মে থেকে দুটি পবিত্র মসজিদের জেনারেল প্রেসিডেন্সির মন্ত্রী পদের সভাপতি ছিলেন।

গ্র্যান্ড মসজিদের ইমাম এবং বিশিষ্ট ইসলামিক স্কলার আল-সুদাইস ১৯৬২ সালে রিয়াদে জন্মগ্রহণ করেন। তার সুরেলা কুরআন তেলাওয়াতের জন্য তিনি বিশ্বব্যাপী পরিচিত। শুধু তা-ই নয় তার এই সুরেলা কণ্ঠ বিশ্বজুড়ে মুসলমানদের অনুপ্রাণিত করেছে।

তিনি রিয়াদ সায়েন্টিফিক ইনস্টিটিউট থেকে ১৯৭৯ সালে শ্রেষ্ঠত্বের সঙ্গে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এর চার বছর পর, তিনি রিয়াদ-ভিত্তিক কলেজ অফ শরীয়াহ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন, যেখানে তিনি ইসলামিক আইনশাস্ত্রের মৌলিক বিষয় বিভাগের একজন প্রভাষক নিযুক্ত হন।

১৯৮৮ সালে তিনি ইমাম মোহাম্মদ বিন সৌদ ইসলামিক ইউনিভার্সিটির কলেজ থেকে ইসলামী আইনশাস্ত্রে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং মক্কার উম্ম আল-কুরা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি অর্জন করেন। ১৯৯৬ সালে তিনি বিশ্ববিদ্যালয়ের শরীয়াহ কলেজের সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি পান।

আল সুদাইস মাত্র ১২ বছর বয়সে পুরো কোরআন মুখস্ত করেন।

সূত্র: জিও নিউজ

আর পড়তে পারেন