মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

পাঁচথুবী উত্তর রাচিয়াতে ভরাট হচ্ছে ১০০ বছরের পুরনো পুকুর

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৮, ২০২৪
news-image

স্টাফ রিপোর্টার:

কুমিল্লা আদর্শ সদর উপজেলার পাঁচথুবীর ইউনিয়নের ৩ নং ওয়াডের উওর রাচিয়া মুহরী বাড়ি সামনে পৈত্রিক বৃটিশ আমলের সি, এস, খতিয়ানের মালিকানা সম্পত্তির পুকুরে মাটি ভরাটসহ দীর্ঘদিন ধরে জোর করে দখল করার চেষ্টা চলছে।

এ ঘটনায় পাঁচথুবী ইউনিয়নের উত্তর রাচিয়া মুহরী বাড়ির এলাকার মৃত সিরু মিয়ার ছেলে ভুক্তভোগী মোতাহের হোসেন গং (৬৬) কুমিল্লা কোতয়ালী মডেল থানায় একটি লিখিত অভিযোগ করেন।

জানা যায়, ওই এলাকার প্রতিবেশী মৃত আলী আহাম্মদের ছেলে মমিন মিয়া (৪৫) এর নেতৃত্বে দীর্ঘদিন যাবৎ মোতাহের হোসেনের সাথে জায়গা- সম্পত্তির বিষয় নিয়ে বিরোধ ছিল। এমতাবস্থায় মমিন মিয়া প্রতিবেশী মোতাহের হোসেনের সি, এস,ও আর,এস,খতিয়ানের ওয়ারিশসূত্রে প্রাপ্ত পৈত্রিক সম্পত্তির একটি পুকুর বৃটিশ আমল থেকে তাদের পূর্ব পুরুষের দখলে ছিল এবং বর্তমানে ও দখলে আছে। কিন্তু মমিন মিয়া তার দলবল নিয়ে জোরপূর্বক ওই পুকুরটি ভরাট করে দখলের চেষ্টা করছে। এ দখল চেষ্টার বিষয়ে কুমিল্লা আদালতে মমিন মিয়ার গংদের বিরুদ্ধে দেওয়ানী মামলা নং- ২৯০/২৩ইং দায়ের করা হয়েছে।

এ বিষয়ে ভুক্তভোগী মোতাহের হোসেন বলেন, আমার পৈত্রিক ওয়ারিশসূত্রে প্রাপ্ত সি,এস খতিয়ান এবং আর এস খতিয়ান মালিকানাধীন সম্পত্তির পুকুরটি আশপাশে বিভিন্ন ফলমূলের গাছ আছে। মমিন মিয়ার নেতৃত্বে কিছু লোকদের নিয়ে পুকুরের পাশে ফল ফলাদি গাছ নষ্ট করে বিভিন্ন গাছ কেটে নেয়,এবং ফলমূল জোর করে নিয়ে যায়, বাঁধা দিতে গেলে মারার জন্য দৌড়ে আসে,এই ভয় মোতাহের হোসেন গং লোকজন বাড়ি রাতে এবং দিনে আতংক জীবন চলাচল করে। এখন তারা বেড়া দিয়ে পুকুরে মাটি ফেলে ভরাট করার সময় বাঁধা দিলে তারা দা,কুড়াল, ছেনি এবং দেশীয় অস্ত্র সস্ত্র নিয়া আক্রমণ করে। আমি প্রশাসনের কাছে এদের বিচার চাই।

অভিযোগের বিষয়ে জানতে মমিন মিয়াকে না পাওয়াই ওনার ভাই খোরশেদ আলম বলেন, এই পুকুর আমাদের। আদালতে মামলা হওয়ার পর তারা আবার মামলা উঠিয়ে ফেলে। আমি কয়েকদিন বাড়িতেও যাইনি।

এ বিষয়ে ওই এলাকার ইউপি সদস্য শাহ আলম বলেন, নতুন করে যাতে কোন সংঘাত না হয় তার জন্য আমি উভয় পক্ষের সাথে কথা বলে জনপ্রতিনিধি হিসেবে সমস্যার সমাধান করার চেষ্টা করবো।

আর পড়তে পারেন