বৃহস্পতিবার, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

‘ফণী বাংলাদেশে আরো ৪-৫ ঘণ্টা অবস্থান করবে’

আজকের কুমিল্লা ডট কম :
মে ৪, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :

ঘূর্ণিঝড় ফণী বাংলাদেশে আরো ৫ থেকে ৬ ঘণ্টা অবস্থান করবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ। এ সময় ফণী বাংলাদেশের মধ্যামঞ্চলের স্থলভাগ অবস্থান করবে এবং সর্বশেষ দেশের উত্তরভাগে চলে যেতে পারে।

এর আগে আজ শনিবার সকাল ৬টায় সাতক্ষীরা, যশোর ও খুলনা অঞ্চল এবং এদের পার্শ্ববর্তী এলাকা দিয়ে বাংলাদেশে আঘাত হানে ফণী।

সামছুদ্দিন আহমেদ বলেন, বাংলাদেশে ঘূর্ণিঝড় ফণী আঘাত হানার পূর্বেই প্রচণ্ড ঝড়ো বাতাসে নোয়াখালী ও বরগুনায় হতাহতের ঘটনা ঘটেছে। আর তা ঘটেছে সাধারণ মানুষ সংশ্লিষ্ট এলাকার আশ্রয়কেন্দ্রগুলোতে আশ্রয় না নেওয়ার কারণে।

শনিবার রাজধানীর আগারগাঁও আবহাওয়া অফিসে সাংবাদিকদের সঙ্গে ঘূর্ণিঝড় ফণী নিয়ে সর্বশেষ তথ্য দেওয়ার সময় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ছোট-খাটো বিভিন্ন ঘটনা আমাদের অসর্তকতার জন্য ঘটতেই পারে। আমরা সবদিকে সতর্কতামূলক অবস্থানে আছি এবং সব প্রস্তুতিও আছে। তবে উড়িষ্যার মতো অবস্থা বাংলাদেশে হয়নি।

এই মুহুর্তে ফণী কোথায় অবস্থান করছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গত দুই ঘণ্টায় ফণী বাংলাদেশের সীমানার দিকে ২০ কিলোমিটার এসেছে। তবে আমরা এটা বলতে পারি ফণী এখন ঢাকা টাচ (স্পর্শ) করতে যাচ্ছে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক বলেন, আপনারা সাংবাদিক, বাইরের ওয়েদার দেখতে পারছেন। এটি এখন পর্যন্ত সকাল থেকে ২০ কিলোমিটার অগ্রসর হয়ে বাংলাদেশর মধ্যামঞ্চলে অবস্থান করছে। এই মুহুর্তে ইনডিভিজুয়ালি যদি বলি, তাহলে ফণী মেহেরপুর, কুষ্টিয়া এবং ঝিনাইদাহ এলাকায় অবস্থান করছে।

ঘূর্ণিঝড়ের কেন্দ্রস্থল হিসেবে এই মুহুর্তে চুয়াডাঙ্গা, রাজবাড়ী, মানিকগঞ্জ, ঢাকা এবং টাঙ্গাইল অঞ্চলে অবস্থান করছে বলে জানান আবহাওয়া অধিদফতরের এই কর্মকর্তা। বাংলাদেশের উত্তরাঞ্চল পার হয়ে যেতে আরও সময় লাগবে। আর ফণী যেহেতু ঘণ্টায় ২০ কিলোমিটার গতিতে এগুচ্ছে ফলে বাংলাদেশে এর অবস্থান আরও ৫ থেকে ৬ ঘণ্টা হতে পারে।

যশোর, সাতক্ষীরা এবং খুলনা অঞ্চল পর্যন্ত আসতে ঘণ্টায় ২০ কিলোমিটার বেগে এগিয়েছে। এখন আর তার চেয়ে বেশি গতি বাড়েনি। তবে সামান্য যেটা বেড়েছে সেটা বলার মতো নয়, যোগ করেন এই কর্মকর্তা।

এসএস/আরপি

আর পড়তে পারেন