বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতের উত্তরাখণ্ডের মাদ্রাসায় পড়ানো হবে রামায়ণ

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৯, ২০২৪
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতের উত্তরাখণ্ডের মাদ্রাসাগুলোতে রামায়ণ পড়ানো হবে। চলতি বছর নতুন এই সিলেবাস সেখানকার চারটি মাদ্রাসায় যুক্ত করা হচ্ছে। উত্তরাখণ্ড ওয়াকফ বোর্ড জানিয়েছে, পর্যায়ক্রমে তাদের ১১৭টি মাদ্রাসার পাঠ্যসূচিতেই যুক্ত হবে রামায়ণ।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, উত্তরাখণ্ডের দেহরাদুন, হরিদ্বার, নাইনিতল ও উধম সিং নগর মাদ্রাসার পাঠ্যসূচিতে রামায়ণ যুক্ত করা হচ্ছে। রামায়ণ পাঠদানের জন্য নতুন শিক্ষকও নিয়োগ দেওয়া হবে।

উত্তরাখণ্ড ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান শাদাব শামস বলেন, ‘আমরা শিক্ষার্থীদের কোরআন শিক্ষার পাশাপাশি রামায়ণও পড়াবো। আমরা যদি লক্ষ্মণের কাহিনী থেকে তাদের শেখাতে পারি যে বড় ভাইয়ের জন্য তিনি কত ত্যাগ করেছিলেন, তাহলে ক্ষমতার লালসে আওরঙ্গজেবের ভাই হত্যার কাহিনী শেখানোর দরকার কি?’

এই চার মাদ্রাসায় ড্রেসকোডও নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন তিনি। ওয়াকফ বোর্ড থেকে এই চার মাদ্রাসায় রামায়ণ জানা চারজন প্রিন্সিপালকে নিয়োগ দেওয়া হবে। নতুন সিলেবাস তৈরির জন্য আরও বড় পরিকল্পনা রয়েছে তাদের।

শামস বলেন, ‘এই চারটি মাদ্রাসাই হবে স্মার্ট ক্লাসের মডেল মাদ্রাসা। এই প্রতিষ্ঠানগুলোর শিক্ষা ব্যবস্থা আধুনিক করা খুবই প্রয়োজন। আমরা জাতীয় শিক্ষাক্রমের বইও যুক্ত করতে চাই।’

এই কর্মকর্তা আরও বলেন, ‘মাদ্রাসার আধুনিকায়ন প্রকল্পের অংশ হিসেবে রামের গল্প যুক্ত করা হচ্ছে। রাজত্ব ত্যাগ করে রাম বাবার ওয়াদা রক্ষায় বনবাসে গিয়েছেন। শ্রী রামের মতো ছেলেই তো সবাই চাইবেন বলেও মন্তব্য করেন মাদ্রাসা বোর্ডের প্রধান।

আর পড়তে পারেন