মঙ্গলবার, ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মক্কায় কারফিউ বলবৎ: সৌদির অন্যান্য প্রদেশে কারফিউ শিথিল

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৬, ২০২০
news-image

 

সালাহউদ্দিন সোহেল,সৌদি আরব:

পবিত্র রমজান মাসে সৌদি নাগরিক এবং প্রবাসীদের জীবনকে আরেকটু সহজতর করতেই  পবিত্র মক্কা নগরী বাদে সৌদি আরবের অন্যান্য প্রদেশে কারফিউ শিথিল করা হয়েছে।

রোববার (২৬ এপ্রিল) সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক ঘোষণায় কারফিউ সাময়িকভাবে শিথিলের ঘোষণা দিয়েছেন।

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণা করা করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে কারফিউ জারি রয়েছে সৌদিতে। তবে রোববার সৌদি বাদশাহ ঘোষণায় বলেন, ২৯ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত সৌদি আরবে সব ধরনের দোকানপাট, শপিংমল খোলা রাখা যাবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। এই সময়ের মধ্যে নাগরিক এবং প্রবাসীরা বাইরে বের হতে পারবেন।

কেবলমাত্র মক্কা নগরী ছাড়া সৌদি আরবের সর্বত্র বাদশাহর এই ঘোষণার আওতাধীন থাকবে। মক্কা নগরীতে আগের মতোই ২৪ ঘণ্টার কারফিউ বলবৎ থাকবে। মক্কাতে করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিন অন্য যে কোনো শহরের তুলনায় আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়াতে মক্কা নগরীকে সাময়িক কারফিউ শিথিলতার আওতায় আনা হয়নি।

তবে, সঙ্গত কারণেই এই সুযোগের আওতার বাইরে রয়েছে সেলুন, বিউটি পার্লার, জিম, এবং কমিউনিটি সেন্টারের মতো প্রতিষ্ঠানগুলো। এর বাইরে সব ব্যবসায়িক প্রতিষ্ঠানই সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নির্বিঘ্নে উন্মুক্ত রাখা যাবে।

রোজার মাসে রোজাদারদের নিত্যপ্রয়োজনীয় পণ্য আরও সহজলভ্য করতে এবং মানুষের জীবন যাপনকে আরও সহজতর করতেই বাদশাহর কারফিউ শিথিলের এই নির্দেশ।

আর পড়তে পারেন