শনিবার, ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

মঞ্চ নিয়ে থাকতে চান সুজন

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২৩, ২০১৯
news-image

স্টাফ রিপোর্টারঃ

অভিনয়ের হাতে খঁড়ি মায়ের কাছে। ছোট বেলায় প্রথম শ্রেণিতে পড়াকালীন অবস্হায় উপজেলা পর্যায়ে অভিনয়ে প্রথম হন।তারপর থেকে ভাললাগা অভিনয়ের দিকে আতিকুর রহমান সুজন এর।

কুমিল্লা জেলার শ্রীমন্তুপুর গ্রামে জন্ম তাঁর।পিতা আবু তাহের ও মাতা মিলন আক্তার।বাবা সরকারী চাকুরীজীবি ,মা গৃহীনী। আট ভাই – বোনদের মধ্যে আতিকুর রহমান সপ্তম।পরিবারের কাছ থেকে সংস্কৃতির লালন,সংস্কৃতি চর্চা করার শিক্ষা পান।২০০৭ সালে স্কুল পাশ করে ২০০৮ সালে ভর্তি হন কুমিল্লা সরকারি কলেজে। কলেজের নানা সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত হন তিনি।

পাশাপাশি কুমিল্লা শিল্পকলা একাডেমিতে অভিনয় শিক্ষা নেন। ঠিক এ সময়ে গানের হাতেখড়ি হয় গুরুদাস ভট্টাচার্য ওস্তাদের কাছে । ২০১০ সালে ভর্তি হন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগে। সেখানে নাটক নিয়ে বি.এ ও এম. এ কোর্স সম্পন্ন করেন। তারপরে আইসিসিআর স্কলারশিপ নিয়ে ভর্তি হন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের নাটক বিভাগে। সেখানে অভিনয় নিয়ে আবারও দ্বিতীয় মাস্টার্স সম্পন্ন করেন তিনি। তিনি বিভিন্ন জায়গায় নাটকের ওয়ার্কশপের পাশাপাশি অনেকগুলো নাটকের নির্দেশনা দিয়েছেন। চাঁনমতির পালা, মহুয়া,পালা,জন্ম, সাদা শাড়ি, এই নাটকগুলো নির্দেশনা দিয়েছেন ক্রমান্বয়ে ভিক্টোরিয়া কলেজ থিয়েটার ও কুমিল্লা কলেজ থিয়েটার এ। সাদা শাড়ি ও জন্মা নাটকটির রচয়িতা তিনি। কলকাতায় পড়াশোনা করা অবস্থায় বিভিন্ন নাটকের দলে অভিনয়ের পাশাপাশি আবহ সংগীত করেছেন।বাংলার ঐতিহ্যবাহী নাটক নিয়ে কাজ করার ঝোঁক বেশি এই থিয়েটার প্রেমীর। তিনি সম্প্রতি পড়াশোনা শেষ করে দেশে ফিরেছেন। দুটি নতুন প্রযোজনায় নির্দেশনা দিচ্ছেন তরুণ এই থিয়েটার অভিনেতা ও নির্দেশক

আর পড়তে পারেন