বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মেঘনা নদীতে মা ইলিশ ধরার অপরাধে মতলব উত্তরে ৬ জেলের কারাদন্ড

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৬, ২০১৭
news-image

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর :
মেঘনা নদীর চাঁদপুরের মতলব উত্তর উপজেলা নৌ-সীমানায় মা ইলিশ ধরায় ৬ জেলেকে দুই মাস কওে বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। বুধবার রাতে মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আক্তার এ রায় দেন।
দন্ডপ্রাপ্ত জেলেরা হচ্ছেন- মতলব উত্তর উপজেলার চর ওমেদের মৃত. আদম আলী মাঝির ছেলে মাতবর আলী (৪০), মৃত. দোপাই বেপারীর ছেলে খলিল (৩৫), মোসলেম উদ্দিন গাজীর ছেলে আনোয়ার হোসেন (২০), মৃত. আহসান উল্লাহ প্রধানের ছেলে জমির হোসেন (১৯), চর হাশিমপুরের ছাবেদ কাজীর ছেলে শাহ আলম (৩৫) ও দক্ষিণ বোরোচরের সবু সরকারের ছেলে নাজমুল হোসেন (২০)। তাদের ২ মাস করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।
এ সময় অভিযানে ৬ হাজার কারেন্ট জাল ও ৫০ কেজি মা ইলিশ উদ্ধার করা হয়। আটককৃত কারেন্ট জাল পুড়েয়ে ফেলা হয়। ৫০ কেজি মা ইলিশ মুদাফর এতিমখানা ও কলাকান্দা এতিমখানায় বিতরণ করা হয়।
মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার বলেন, মা ইলিশ রক্ষার্থে উপজেলা টাস্কফোর্স বিশেষ অভিযান পরিচালনা করে আসছে। এ সময় চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার আমিরাবাদ থেকে শুরু করে ষাটনল পর্যন্ত এলাকায় মেঘনা নদীতে অভিযান চালিয়ে এসব জেলেদের আটক করা হয়। ১ অক্টোবর থেকে আগামী ২২ অক্টোবর পর্যন্ত চাঁদপুরের পদ্মা মেঘনার ৬০ কিলোমিটার এলাকায় মা ইলিশ রক্ষায় জাল ফেলে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়।
মতলব উত্তর উপজেলার মোহনপুর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মো. শাহ আলম আটক ও কারাদন্ডের বিষয়টি নিশ্চিত করে জানান, আগামী ২২ অক্টোবর পর্যন্ত এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

আর পড়তে পারেন