বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সিরিয়ার রাজধানীতে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২১, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

সিরিয়ার রাজধানী দামেস্কের কাফর সুসা জেলার একটি আবাসিক ভবনে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। বুধবারের এই হামলায় দেশটিতে অন্তত দুজন নিহত হয়েছেন বলে সিরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম ও নিরাপত্তা সূত্রগুলো জানিয়েছে।

সামরিক সূত্রের বরাত দিয়ে সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, বুধবার সকাল ৯টা ৪০ মিনিটের দিকে কাফর সুসা জেলায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামলায় দুজন নিহত ও আরও অনেকে আহত হয়েছেন। হতাহতদের সবাই বেসামরিক নাগরিক বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত ছবিতে একটি বহুতল ভবনের পুড়ে যাওয়ার দৃশ্য দেখা গেছে। দেশটির নিরাপত্তা সূত্র বলেছে, যে উদ্দেশ্যে ইসরায়েলি বাহিনী বিমান হামলা চালিয়েছে তা সফল হয়নি।

আক্রান্ত ভবনটির আশপাশে আবাসিক ভবন, স্কুল এবং ইরানি সাংস্কৃতিক কেন্দ্র রয়েছে। ভবনটি ইসরায়েলের নিরাপত্তা সংস্থাগুলোর ব্যবহার করা একটি বিশাল সুরক্ষিত কমপ্লেক্সের কাছে অবস্থিত।

এর আগে, গত বছরের ফেব্রুয়ারিতেও ইসরায়েলি বাহিনী কাফর সুসা জেলাকে লক্ষ্যবস্তু করে হামলা চালিয়েছিল। ওই সময় ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় ইরানি সামরিক বিশেষজ্ঞরা নিহত হন।

প্রত্যক্ষদর্শীরা বুধবার ওই জেলায় বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শুনেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে তারা বলেছেন, বিস্ফোরণে আশপাশের একটি স্কুলের শিশুরা আতঙ্কিত হয়ে পড়ে। বিস্ফোরণের পরপরই ওই এলাকায় অ্যাম্বুলেন্স ছুটে যায়।

তবে এই হামলার বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনী তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি। এক দশকের বেশি সময়ের গৃহযুদ্ধে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন জানিয়ে আসছে ইরান। দামেস্ক এবং লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর প্রতি সমর্থন অব্যাহত রাখায় তেহরানের বৈশ্বিক সামরিক শক্তিকে দমনের লক্ষ্যে সিরিয়ায় প্রায়ই বিমান হামলা চালায় ইসরায়েল।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে সিরিয়ায় হামলা বৃদ্ধি করেছে ইসরায়েলি বাহিনী। গত বছরের ডিসেম্বর থেকে এখন পর্যন্ত সিরিয়ায় ইসরায়েলি হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অর্ধ ডজনের বেশি কর্মকর্তা নিহত হয়েছেন।

সূত্র: রয়টার্স।

আর পড়তে পারেন