বুধবার, ১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

২০২১ এর কুমিল্লা : পূজামন্ডপে কোরআন অবমাননা-হামলা ও গদা ইকবাল, বছর শেষে কাউন্সিলর খুন

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:

বিগত বছর কুমিল্লা ছিল দেশজুড়ে আলোচনায়। পূজামন্ডপে কোরআন অবমাননা। পরে বিভিন্ন মন্ডপে হামলা। এরপর গদা ইকবালের রহস্যময় চরিত্র , বছর শেষে কুসিকের  প্যানেল মেয়র কাউন্সিল সোহেলসহ ২ খুন। পরে কথিত বন্দুকযুদ্ধে ৩ জনের মৃত্যু।

বর্ষ সেরা চরিত্র গদা ইকবাল:
২০২১ সাল নানা ঘটনায় দেশ বিদেশে আলোচিত সমালোচিত ছিল কুমিল্লা। বর্ষ সেরা চরিত্র গদা ইকবাল। এ চরিত্রটি কাপিয়েছিলো দেশের সীমানার বাহিরেও। তারপাশা পাশি একিজন জনপ্রিয় কাউন্সিলসহ সহযোগিতে প্রকাশ্যে গুলি করে হত্যা। আর অমানবিকতার পাশাপাশি কিছু মানবিকতার ঘটনা ঘিরে আছে এ বছরে। বর্ষ সেরা চরিত্র গদা ইকবাল গত ১৩ অক্টোবর সকালে কুমিল্লা নগরের নানুয়া দিঘির পাড়ে শারদীয় দুর্গাপূজার পূজামণ্ডপ থেকে পবিত্র কোরআন শরিফ উদ্ধার করা হয়। এরপর এই ঘটনাকে কেন্দ্র করে কুমিল্লার নগরের চারটি মন্দির, সাতটি পূজামণ্ডপ ভাঙচুর, অগ্নিসংযোগ হয়। এ ছাড়া জেলার সদর দক্ষিণ, দেবীদ্বার ও দাউদকান্দিসহ দেশের বিভিন্ন জেলায় প্রতিমা ভাঙচুর ও সংঘর্ষ হয়। দেশব্যাপী সংঘর্ষের ঘটনায় প্রায় একশ মামলায় আসামী হয়েছেন কয়েক হাজার। ২১ অক্টোবর কক্সবাজারের সমুদ্রসৈকতে সুগন্ধা পয়েন্ট থেকে নানুয়া দিঘির পাড়ের অস্থায়ী পূজামণ্ডপে কোরআন রাখার অভিযোগে ইকবাল হোসেনকে আটক করে কক্সবাজার পুলিশ।

কুসিক কাউন্সিলরসহ জোড়া খুন:
প্রকাশ্যে গুলি করে কুমিল্লা সিটি কাউন্সিলর সোহেলসহ সহযোগি হরিপদ সাহাকে ২২ নভেম্বর বিকালে নগরীর পাথুরিয়াপাড়া এলাকায় কাউন্সিলরের ব্যক্তিগত কার্যালয়ে অবস্থানকালে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। এ ঘটনায় নিহতের ছোট ভাই সৈয়দ মো. রুমন বাদী হয়ে কুমিল্লা কোতয়ালি মডেল থানায় ১১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৮-১০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। এ মামলার এজাহারনামীয় প্রধান আসামি শাহ আলম ২ ডিসেম্বর গভীর রাতে এবং এর আগে ৩০ নভেম্বর গভীর রাতে ৩ নম্বর আসামি সাব্বির হোসেন ও ৫ নম্বর আসামি সাজন পুলিশের সাথে পৃথক ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন।

কুমিল্লা বিভাগ:
২১ অক্টোবর কুমিল্লা মহানগর আওয়ামীলীগ কাযালয় উদ্ধোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে আরও দুটি বিভাগ হবে। কুমিল্লা বিভাগ হবে মেঘনা নামে। অপর দিকে ফরিদপুর নয় পদ্মা নামে বিভাগ করার প্রস্তাব রাখছি। ভার্চুয়াল অনুষ্ঠানের কুমিল্লায় যুক্ত থেকে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সদর আসনের সাংসদ হাজী আ ক ম বাহাউদ্দিন প্রধানমন্ত্রীর নিকট কুমিল্লা নামে বিভাগের দাবির যৌক্তিকতা তুলে ধরেন। এ পেক্ষিতে প্রধানমন্ত্রী বিভাগের বিষয়ে এ কথা বলেন। এর পরপরই কুমিল্লার আলোচিত বিষয় হয়ে উঠে বিভাগ ঘোষনার বিষয়টি। তবে বিভাগের নাম নিয়ে শুরু হয় নানান জনের মিশ্র প্রতিক্রিয়া। কুমিল্লা নামেই বিভাগ চায় কুমিল্লাবাসী। কুমিল্লা নামে বিভাগ করার জন্য প্রধানমন্ত্রীর নিকট অনুরোধ জানান তারা।

কুসিকের বড় প্রকল্প:
কুমিল্লার বিভিন্ন নানা প্রতিকুলতার মধ্যেও কুমিল্লা সিটি কর্পোরেশনের ইতিহাসে সবচেয়ে বৃহৎ প্রকল্প অনুমোদন হওয়ায় খুশি নগরবাসী। ৭ ডিসেম্বর কুমিল্লা সিটি কর্পোরেশনের উন্নয়নে জাতীয় অর্থনৈতিক পরিষদ নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রায় ১ হাজার ৫শ কোটি টাকার প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভায় এ প্রকল্প অনুমোদন করা হয়। এ প্রকল্পে ১৫ তলা বিশিষ্ট আধুনিক নগরভবন, হাতির ঝিলের আদলে করা হবে পুরানো গোমতি নদীকে, ৬ তলা বিশিষ্ট দুটি সেবক কলোনিসহ নানা উন্নয়ন, আধুনিকায়নে এক ধাপ এগিয়ে যাবে কুমিল্লা নগরী।

ঝড়ে পড়লো ৬০ হাজার শিক্ষার্থী:

মহামারি করোনার প্রভাবে ২০২১ সালে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় ঝড়ে পড়লো ৬০ হাজার শিক্ষার্থী। প্রান গেল ৯৫৪ মহামারি করোনায় প্রান গেল ৯৫৪ জনের। এ পযন্ত করোনায় ৩৯ হাজার ১১৩জনের করোনাভাইরাস শনাক্ত । সুস্থ হয়েছেন ৩৭ হাজার ৯১০ জন।

সেরাদের মধ্যে কুমিল্লা:
করোনা মহাারির মধ্যেও পতিত প্লাবন ভূমিতে মাছ চাষ করে পুরো এশিয়ায় উদাহরণ সৃষ্টি করেছে কুমিল্লা জেলার দাউদকান্দির মৎস চাষীরা। দেশের মাছ উৎপাদনে ২ স্থানে রয়েছে এ জেলা। বিদেশে রেমিডেন্স আয়ের দিক থেকেও ঢাকার পর কুমিল্লার অবস্থান। কৃষির দিক থেকেও কুমিল্লার শীর্ষ স্থান দখলে কুমিল্লা।

আর পড়তে পারেন