বৃহস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ মাসে ৬ কোটি ৭৬ লাখ টাকা জরিমানা আদায়: বাণিজ্য প্রতিমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১১, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

৬ মাসে ৬ কোটি ৭৬ লাখ ৪০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম (টিটু)। ২০২৩ সালের ১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এ সময়ে ৫ হাজার ৩৭৪টি বাজার তদারকি কার্যক্রম পরিচালনার মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর অধীন বিভিন্ন অপরাধে ১১ হাজার ৬৮৫টি প্রতিষ্ঠানকে এ জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে বলে জানান তিনি।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণ এবং ভোক্তা অধিকার সুরক্ষায় জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর সারাদেশে নিয়মিত বাজার মনিটরিং করছে।

রোববার (১১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে উম্মে কুলসুম স্মৃতির এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এসময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

এসময় বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, চালের দাম স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার জন্য অধিদপ্তরের বিভাগীয় ও জেলা কার্যালয় চালের মিল ও পাইকারি বাজার মনিটরিং করছে। আলু, পেঁয়াজ ও ডিম সরকার নির্ধারিত দামে বিক্রি নিশ্চিত করার জন্য দেশব্যাপী কোল্ড স্টোরেজ, পাইকারি ও খুচরা বাজারে তদারকির কাজ পরিচালনা করছে। পোল্ট্রি (ব্রয়লার) মুরগি ও ডিমের মূল্য অস্বাভাবিকভাবে বেড়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে অধিদপ্তর দেশব্যাপী পাইকারি ও খুচরা বাজারে মনিটরিং করছে।

এছাড়া নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে গভীর রাতে অভিযান পরিচালনাসহ নিয়মিত বাজার মনিটরিং করা হয়েছে এবং সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হচ্ছে।

তিনি জানান, মাংসের দাম কমানোর জন্য ভোক্তাদের ক্রয়সীমার মধ্যে আনতে বাংলাদেশ ডেইরি ফার্মারস্ অ্যাসোসিয়েশনের সদস্যসহ অংশীজনদের অংশগ্রহণে কর্মশালার আয়োজন করা হয়েছে এবং সংশ্লিষ্ট বিষয়ে বাজার মনিটরিং করা হচ্ছে।

বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যাওয়ায় বাজার মনিটরিং পরিচালনা করার পাশাপাশি সাংবাদিকদের ইতিবাচক রিপোর্টের মাধ্যমে বাজার ব্যবস্থা স্থিতিশীল রাখার জন্য ইকোনোমিক রিপোর্টার্স ফোরামের সাংবাদিদের সঙ্গে কর্মশালার আয়োজন করা হয়েছে।

এছাড়াও ভোজ্য তেল, চিনি, এলপি গ্যাস, গরম মসলাসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণে অধিদপ্তর দেশব্যাপী নিয়মিত বাজার মনিটরিং অব্যাহত রয়েছে।

আর পড়তে পারেন