বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অসহায় কৃষকদের পাকা ধান কেটে স্বস্তি ফেরালেন কুমিল্লা উত্তর জেলা যুবলীগ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৭, ২০২১
news-image

 

জাকির হোসেন হাজারী:

প্রান্তিক কৃষকদের জমির পাকা ধান কেটে ঘরে তুলে দিল কুমিল্লা উত্তর জেলা যুবলীগ।

করোনা মহামারির ফলে লকডাউনে শ্রমিক সংকটসহ এবং অন্যান্য আয়ের উৎস বন্ধ থাকায় ধান কাটা ও মাড়াইয়ের খরচ নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়েন কৃষকরা। কৃষকদের এ সংকট মুহুর্তে কুমিল্লা উত্তর জেলা যুবলীগের সভাপতি সারোয়ার হোসেন বাবুর নেতৃত্বে দাউদকান্দি, তিতাস, মেঘনা ও হোমনা উপজেলা যুবলীগের নেতা কর্মীরা ধান কেটে ঘরে তুলে দেন।

তারই ধারাবাহিকতায় সোমবার (২৬ এপ্রিল) কুমিল্লার হোমনা উপজেলার দড়িচর ও বাঘমারা এলাকার কৃষক মোঃ জাকির হোসেনের আড়াই বিঘা জমির ধান কেটে বাড়ীতে পৌছে দিয়েছেন তারা। কয়েকদিন আগেই ক্ষেতের ধান কাটার উপযোগী হলেও শ্রমিক সংকট ও অর্থাভাবে তা কাটতে পারছিলেন না কৃষকরা। অন্যদিকে এই মৌসুমে যেকোন সময় কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা থাকায় তারা ছিলেন দিশেহারা। ফলে যুবলীগের এ ধরনের কাজে স্বস্তি ফেরে কৃষকদের মাঝে।

কৃষক মোঃ জাকির হোসেন বলেন, আমার পাকা ধান জমিতে, বদলি (শ্রমিক) না পাওয়া এবং বদলির রোজ (মজুরি) বাড়ার কারণে ধান বাড়ী তুলতে পারব কিনা এ নিয়ে দুশ্চিন্তায় ছিলাম। এমন খবর পেয়ে যুবলীগের নেতাকর্মীরা আমার পাশে এসে দাঁড়িয়েছেন। এজন্য আমি তাদের প্রতি কৃতজ্ঞ। তাদের এ অবদান সবসময় মনে রাখবো।

কুমিল্লা উত্তর জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মোঃ সারওয়ার হোসেন বাবু বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা ইতিমধ্যে সারা দেশে কৃষকের পাশে দাড়ানোর জন্য সকল সহযোগী সংগঠনকে আহবান জানিয়েছেন। সেই আহবানে বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ।

তিনি বলেন, মোঃ মাইনুল হাসান খাঁন নিখিল ভাইয়ের নির্দেশনায় এবং কুমিল্লা-২ (হোমনা-তিতাস) আসনের সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরি আপার সহযোগিতায় আমরা কুমিল্লা উত্তর জেলা যুবলীগের নেতাকর্মীরা অসহায় কৃষকের পাশে দাড়িয়েছি এবং আমরা আমাদের নেতা-কর্মীদের মাধ্যমে বিভিন্ন জায়গা থেকে তথ্য নিচ্ছি। যেখানেই কোনো কৃষক ভাই সমস্যায় পড়বে সেখানেই আমরা যুবলীগের নেতা-কর্মীদের নিয়ে সেই কৃষক ভাইয়ের পাশে দাঁড়াবো।

তিনি আরো বলেন, ইতিমধ্যে মেঘনা উপজেলায়ও আমাদের যুবলীগ নেতাকর্মীরা অসহায় কৃষকের ধান কেটে বাড়ী পৌছে দিয়েছে। আমাদের এই কার্যক্রম দাউদকান্দি, তিতাস মেঘনা ও হোমনাসহ উত্তরের সকল উপজেলায় অব্যাহত থাকবে।

ধান কাটায় অংশ নেন দাউদকান্দি উপজেলা যুবলীগের আহবায়ক আনোয়ার হোসেন, হোমনা উপজেলা আওয়ামী যুবলীগের সাবেক যুগ্ম আহবায়ক মোঃ মনিরুজ্জামান টিপু, মেঘনা উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক গাজী মোঃ দেলোয়ার হোসেন মাষ্টার, যুগ্ম আহবায়ক আমান উল্লাহ আমান, তিতাস উপজেলা যুবলীগের সদস্য ও উপজেলা ছাত্র লীগের সাবেক সভাপতি মোঃ কামাল পারভেজ ও ভিটিকান্দি ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ শামীম হোসেনসহ শতাধিক নেতা কর্মী।

 

 

আর পড়তে পারেন