সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে গেল ৩২২৫ কেজি ইলিশ

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২২, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে বাংলাদেশ থেকে ভারতে গেছে তিন হাজার ২২৫ কেজি ইলিশ। শুক্রবার (২২ সেপ্টেম্বর) দুপুরে তিনটি পিকআপ ভ্যানে করে এসব মাছ ভারতে রপ্তানি করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানান, মাছগুলো রপ্তানি করে ঢাকার যাত্রাবাড়ীর রিপা এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান। সিঅ্যান্ডএফ এজেন্ট ছিল মেসার্স প্রীতম এন্টারপ্রাইজ। প্রতি কেজি ১০ মার্কিন ডলারে (বাংলাদেশি টাকায় ১ হাজার ১০০ টাকা) এই মাছ রপ্তানি করা হয়।

সিএন্ডএফ এজেন্ট মেসার্স প্রীতম এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. মনির হোসেন বাবুল জানান, পূজা উপলক্ষ্যে বিশেষ অনুমতি সাপেক্ষে ইলিশ মাছ রপ্তানি হচ্ছে। এর মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক আরও সুদৃঢ় হবে। ৭৯টি প্রতিষ্ঠান ৫০ টন করে ইলিশ মাছ রপ্তানির অনুমতি পেয়েছে। এরই আলোকে এ বন্দর দিয়ে ইলিশ রপ্তানি করা হলো।

উল্লেখ্য, দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় সংকট দেখিয়ে ২০১২ সালের পরে ভারতে ইলিশ মাছ রপ্তানি বন্ধ করে দেয় সরকার। তবে প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে গত দুই বছর দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতের ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে ইলিশ রপ্তানি করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় এ বছরও দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতের পশ্চিমবঙ্গে ও ত্রিপুরায় ইলিশ মাছ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার।

আর পড়তে পারেন