রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইউক্রেনের বেশ কিছু স্বাস্থ্যকেন্দ্রে রাশিয়ার হামলা : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৬, ২০২২
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউক্রেনের বেশ কিছু স্বাস্থ্যকেন্দ্রে হামলা চালিয়েছে রাশিয়া। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ড. টেড্রোস আধানম ঘেব্রেইয়েসুস টুইটারে এই বার্তা দিয়ে আরও জানিয়েছেন, এসব হামলায় অনেক মানুষ হতাহত হয়েছেন। হামলার বিষয়ে তারা তদন্ত করছেন।

তিনি বলেছেন, স্বাস্থ্যসেবা কেন্দ্র বা স্বাস্থ্যকর্মীদের ওপর হামলা মেডিকেল নিরপেক্ষতার লঙ্ঘন এবং একই সঙ্গে তা মানবাধিকারের আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

ওদিকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ বলেছেন, গত ২৪শে ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন চালায় মস্কো। তারপর থেকে রাশিয়ার কমপক্ষে ১১ হাজার সেনাকে হত্যা করা হয়েছে। একদিন আগে নিহত রাশিয়ান সেনাদের সংখ্যা কমপক্ষে ১০ হাজার বলে দাবি করে ইউক্রেনের সেনাবাহিনী।

তবে যুদ্ধে নিজেদের কি পরিমাণ সেনা হতাহত হয়েছেন, সে বিষয়ে কোনো রিপোর্ট দেয়নি কিয়েভ।

ওদিকে বৃটিশ সামরিক গোয়েন্দারা বলছেন, ইউক্রেনে ঘনবসতিপূর্ণ এলাকাগুলোকে এখন টার্গেট করছে রাশিয়ার সেনারা। এক্ষেত্রে তারা তীব্র প্রতিরোধের মুখোমুখি হচ্ছে। ফলে তাদের সামনে অগ্রসর হওয়া ধীরগতির হয়েছে। এতে রাশিয়ার সেনারা বিস্মিত। গোয়েন্দা রিপোর্টে বৃটেন বলেছে- খারকিভ, চেরনিহিভ এবং মারিউপোল সহ বিভিন্ন ঘনবসতিপূর্ণ এলাকাকে টার্গেট করে হামলা চালাচ্ছে মস্কো। এর আগে ১৯৯৯ সালে চেচনিয়া এবং ২০১৬ সালে সিরিয়ায় একই রকম কৌশল ব্যবহার করেছিল রাশিয়া। তারা আকাশ ও স্থলপথে হামলা চালাচ্ছে। তবে বেসামরিক এলাকাকে টার্গেট করার কথা বার বার প্রত্যাখ্যান করে আসছে মস্কো। যুদ্ধের এ সময়ে কড়া সতর্কতা উচ্চারণ করেছে আন্তর্জাতিক রেডক্রস।

তারা বলেছে, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মারিউপোলের পরিস্থিতি চরমমাত্রায় ‘ভয়াবহ’। সেখানে অসংখ্য মানুষ বাস্তুচ্যুত। তাদের মানবিক পরিস্থিতি খুবই খারাপ। খাদ্য, পানি ও বিদ্যুতবিহীন বিভিন্ন আশ্রয়শিবিরে আটকে আছে এসব মানুষ। ইউক্রেনে রেডক্রসের কর্মকর্তা মিরেলা হোদিইব বলেছেন, পরিস্থিতিকে আমি বিপর্যয়কর বলে বর্ণনা করতে পারি। মানবাধিকারের আন্তর্জাতিক আইনের অধীনে বেসামরিক মানুষের নিরাপদে সরে যাওয়ার অধিকার গ্যারান্টেড। যুদ্ধ সত্ত্বেও বেসামরিক লোকজনের সরে যাওয়ার উদ্যোগকে স্বাগত জানায় রেডক্রস। এ বিষয়ে আলোচনা চলছে। যেসব বেসামরিক লোকজন সরে যেতে চান, তাদেরকে সেই সুযোগ দেয়ার জন্য কাজ করছে রেডক্রস।

আর পড়তে পারেন