শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার মালদ্বীপ সরকারকে আল্টিমেটাম দিল জাতিসংঘ

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৭, ২০১৮
news-image
জুয়েল খন্দকার ঃ সোমবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক কাউন্সিল ( ইইউ ) মালদ্বীপের একটি সিদ্ধান্তে স্বাক্ষর করেছে, যা সাম্প্রতিক সময়ে দ্বীপের পরিস্থিতির অবনতির কারণে! ২০১১ সালের ১  ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক প্রধান প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদসহ কারাগারে আটক রাজনৈতিক নেতাদের অবিলম্বে মুক্তির আদেশ দিয়ে মালদ্বীপ রাষ্ট্রটি নতুন রাজনৈতিক অস্থিরতায় ভুগছে।
মালদ্বীপের রাষ্ট্রপতি আবদুল্লা ইয়ামেন আব্দুল গাইয়ুম ৫ ই ফেব্রুয়ারি ২০১৮ জরুরি অবস্থা জারি করে ১৫ দিনের রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণার পরপরই সুপ্রিম কোর্টের আপিল বাতিলের আদেশ প্রত্যাহার করার জন্য সুপ্রিম কোর্টের দুই বিচারপতি ও বাকি রাজনৈতিক নেতাদের গ্রেপ্তার করে এবং শেষ পর্যন্ত আদেশ দেন মামলা প্রত্যাহার করার। রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহমেদ রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের সঙ্গে সাক্ষাত করেছেন বলে জানা যায় কিন্তু কেন সাক্ষাত করছেন সেটা জানাজায়নি।
মালদ্বীপের রাষ্ট্রপতি আব্দুল্লাহ্ ইয়েমেন আব্দুল গাইয়ুম, বিরোধী জোটের কঠোর শাস্তির জন্য জরুরী অবস্থার অধীনে স্থগিত অধিকারগুলোর শোষণের পর আন্তর্জাতিক চাপের মুখোমুখি হয়েছেন। পুলিশের মহাপরিচালক, সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুম বর্তমান প্রেসিডেন্টের সৎ মায়ের পেটের বড় ভাই ও তিনজন সংসদ সদস্য, প্রধান বিচারপতি আবদুল্লা সাঈদ সহ হাই প্রোফাইল গ্রেফতারের একটি সিরিজ করেছেন বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ্ ইয়ামিন আব্দুল গাইয়ুম, শীর্ষ আদালতের বিচারক আলী হামিদ এবং প্রধান বিচারবিভাগীয় প্রশাসক হিসাবে প্রত্যাশিত।
জাতিসংঘের কাউন্সিল রাজনৈতিকভাবে অনুপ্রাণিত গ্রেফতারের নিন্দা করে এবং সমস্ত রাজনৈতিক বন্দীদের অবিলম্বে মুক্তি দেওয়ার জন্য বলেন! “জাতিসংঘের কাউন্সিল মালদ্বীপের সুপ্রিম কোর্টের কাজ এবং বিচার বিভাগ ও বিচারকদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে হস্তক্ষেপের নিন্দা জানায়।”
কাউন্সিল আরও বর্তমান পরিস্থিতিতে সম্ভাব্য প্রভাব নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে
বিদেশী বাসিন্দাদের নিরাপত্তা এবং পর্যটক সহ দর্শকরা, “বর্তমান পরিস্থিতি গণতান্ত্রিক শাসনের নীতি অনুযায়ী নয় এবং ক্ষমতা বিচ্ছিন্ন হয়ে আছে মালদ্বীপ! “জাতিসংঘের কাউন্সিল” যদি পরিস্থিতির উন্নতিনা হয়, তবে কাউন্সিল হয়তো লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে পারে।”কাউন্সিল আর বলেন সরকারকে সত্যিকারের কথোপকথনে বিরোধিতা করার আহ্বান জানিয়েছে যে এই বছরের শেষের দিকে বিশ্বাসযোগ্য, স্বচ্ছ ও সমবায় রাষ্ট্রপতি নির্বাচনের পথ প্রস্তুত করবে এবং এই সংলাপের সুবিধার জন্য ( ইইউ জাতিসংঘ ) কে সমর্থন করার জন্য বলেন “মালদ্বীপের প্রেসিডেন্টকে” জাতিসংঘের কাউন্সিলর।

আর পড়তে পারেন