শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এসিএল ইনজুরিতে কাতরাচ্ছেন ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৫, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

দীর্ঘ সময়ের ইনজুরি থেকে ফিরতে না ফিরতেই আরও বড় চোটে পড়তে হয়েছে ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার জুনিয়রকে। সাম্প্রতিক সময়ে ফুটবলারদের জন্য বড় আতঙ্কের নাম এসিএল (অ্যান্টিরিওর ক্রুসিয়েট লিগামেন্ট) ইনজুরি। হাঁটুর এই চোটে পড়লে মাঠের বাইরে ছিটকে যেতে হয় লম্বা সময়ের জন্য। ইতোমধ্যে সেই চোট সারাতে নেইমারের অস্ত্রোপচার করা হয়েছে। এখন তিনি পুনর্বাসন প্রক্রিয়ায় আছেন। তবে হাঁটু জড়ো করতে এখনও তাকে বেশ যন্ত্রণা পোহাতে হচ্ছে। এমনই এক ভিডিওতে ব্যথায় কাতরাতে দেখা যায় ব্রাজিল তারকাকে।

গতকাল (শুক্রবার) নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি ভিডিও শেয়ার করেছেন নেইমার। পায়ের পুনর্বাসন প্রক্রিয়ায় তাকে ব্যথায় চিৎকার করতে দেখা যায়। তবে সদ্যজাত কন্যাসন্তান ম্যাভির কল্যাণে তার কস্টের এই মুহূর্ত যে কিছুটা কমেছে সেটাই তার ভিডিওর ক্যাপশনে ফুটে উঠেছে। ক্যাপশনে নেইমার লিখেন, ‘সবকিছুই চলছে।’ সেই পোস্টে সাবেক ব্রাজিল তারকা কাকা ও বর্তমান তরুণ সেনসেশন ভিনিসিয়ুস জুনিয়র তাকে শক্ত থাকার সাহস জুগিয়েছেন।

৩১ বছর বয়সী এই ফরোয়ার্ড গত অক্টোবরে বিশ্বকাপের বাছাইপর্বে উরুগুয়ের বিপক্ষে খেলার সময় হাঁটুর ইনজুরিতে পড়েন। উরুগুয়ে মিডফিল্ডার নিকোলাস দে লা ক্রুজের সঙ্গে বল দখলের লড়াইয়ের এক পর্যায়ে ধাক্কা খেয়ে পড়ে যান নেইমার। ব্যথায় মাঠে শুয়েই কাতরাতে থাকেন তিনি। মাঠে প্রাথমিক চিকিৎসা দিলেও তাতে কোনো লাভ হয়নি। শেষ পর্যন্ত স্ট্রেচারে করে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়েন নেইমার। ব্রাজিলের মেডিকেল টিমের পর্যবেক্ষণ শেষে পরদিনই জানানো হয়, অস্ত্রোপচারে যেতে হবে নেইমারকে।

পরবর্তীতে গত ২ নভেম্বর ব্রাজিলের বেলো হরিজন্তের হাসপাতালে নেইমারের অস্ত্রোপচার করা হয়। যার দায়িত্বে থাকা ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার তখন জানিয়েছিলেন, নেইমারকে দুদিন পর্যবেক্ষণে রাখা হবে। তবে ব্রাজিলের এই তারকা ফরোয়ার্ড কবে নাগাদ মাঠে ফিরতে পারবেন, তা এখনও নিশ্চিত নয়। ধারণা করা হচ্ছে, অন্তত চার-পাঁচ মাস মাঠের বাইরে থাকতে হতে পারে তাকে। অন্যদিকে, সংবাদমাধ্যম সূত্রের বরাতে বলছিল— ব্রাজিল ফুটবল ফেডারেশনের চিকিৎসকরা ধারণা করছেন যে আগামী কোপা আমেরিকার আগে সুস্থ হবেন নেইমার। যুক্তরাষ্ট্রে টুর্নামেন্টটি শুরু হবে আগামী বছরের জুনে। ২০ জুন থেকে শুরু হয়ে টুর্নামেন্টটি চলবে ১৪ জুলাই পর্যন্ত।

নেইমারের পুরো ক্যারিয়ারই ইনজুরিময়। ঘরের মাঠে ২০১৪ বিশ্বকাপে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে ইনজুরিতে পড়েছিলেন তিনি। ২০১৮ বিশ্বকাপের আগে লম্বা সময় ইনজুরিতে ছিলেন তিনি। ২০১৪ থেকে ২০২০ পর্যন্ত ৪২৪ দিন ইনজুরিতে ছিলেন এই তারকা। কাতার বিশ্বকাপের মাঝেও তিনি ইনজুরিতে পড়েছিলেন। বিশ্বকাপ শেষে ক্লাবের জার্সিতে ফিরেই ইনজুরিতে পড়ে ছয় মাস মাঠের বাইরে ছিলেন এই তারকা। ইনজুরি থেকে ফিরে পিএসজির হয়ে প্রাক মৌসুমের ম্যাচ খেললেও মৌসুম শুরুর আগে আল হিলালে যোগ দেন তিনি। সেখানে নিজের ফুটবল সৌন্দর্য দেখানোর আগেই মৌসুম শেষ তার।

চোটের কারণে চলতি মৌসুমে আর নেইমারকে পাচ্ছে না সৌদি আরবের ক্লাব আল-হিলাল। যাকে প্রায় ৯০ মিলিয়ন ইউরোতে মৌসুমের শুরুতে দলে নিয়েছিল সৌদি প্রো লিগের দলটি। সে কারণে ব্রাজিল তারকার বদলি হিসেবে আল-হিলাল এই মৌসুমে অন্য কোনো তারকা ফরোয়ার্ডকে নিতে পারে গুঞ্জন রয়েছে।

আর পড়তে পারেন