বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতারে বঙ্গবন্ধুর ১০২তম জন্মবার্ষিকী উদযাপন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৮, ২০২২
news-image

 

ইউসুফ পাটোয়ারী লিংকন:

কাতারস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় দূতাবাসের হল রুমে আয়োজিত অনুষ্ঠানের প্রতিপাদ্য ছিল বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার সব শিশুর সমান অধিকার।

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ জসিম উদ্দিন এনডিসি সভাপতিত্বে ও কাউন্সিলর (রাজনৈতিক) ও দূতালয় প্রধান মাহবুবুর রহমান এর পরিচালনায় আলোচনা সভায় দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতি মন্ত্রীর বানী পাঠ করা হয়। এসময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এসময় উপস্থিত ছিলেন দূতাবাসের অন্যান্য কর্মকর্তা ও বাংলাদেশ কমিউনিটির সদস্য এবং রাজনৈতিক সহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়াও এ-সময় কোমলমতি শিশুদের নিয়ে কেক কাটেন রাষ্ট্রদূত। পরে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মাঝে সনদ ও পুরস্কার বিতরণ করা হয়।

আলোচনায় অংশ নিয়ে রাষ্ট্রদূত প্রথমেই শ্রদ্ধাভরে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

তিনি বলেন, বঙ্গবন্ধু তার জীবনকে উৎসর্গ করেছিলেন বাংলাদেশের মানুষকে একটি শোষণহীন, সুখী ও সমৃদ্ধ জীবন উপহার দিতে। শত জুলুম, অত্যাচার ও অবিচার কোনো কিছুই তাকে তার লক্ষ্য থেকে বিচ্যুত করতে পারেনি।

রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধুর জীবনের দীর্ঘ একটি সময় কেটেছে কারাগারে। শ্রেষ্ঠ সময়ের এতগুলো বছর তিনি অকাতরে কারাগারের ভেতরে কাটিয়ে দিয়েছেন একটা আদর্শকে, একটি স্বপ্নকে ধারণ করে।

বঙ্গবন্ধুর ছেলেবেলা অনুকরণীয় উল্লেখ করে শিশুদের রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর জীবনী পাঠ করার আহ্বান জানান। তিনি শিশুদের বঙ্গবন্ধুর দুইটি গুণ আত্মস্থ করতে বলেন। একটি হলো-অন্যায়কে না মেনে নেওয়া, অন্যটি হলো-দেশকে ভালোবাসা।

আর পড়তে পারেন