রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কিম জং রাশিয়ায় যুদ্ধবিমানের কারখানায়

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৫, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

রাশিয়ার যুদ্ধবিমান কারখানা ঘুরে দেখেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। এর আগে তিনি রাশিয়ার পূর্বদিকের শহর কমসমোলস্কে পৌঁছান। পরে সারাদিন ধরে সেখানে একটি সামরিক কারখানা ঘুরে দেখেন।

স্থানীয় সংবাদমাধ্যম এখবর প্রকাশ করেছে। রাশিয়ার মিডিয়া কিমের ট্রেনেরও ছবি প্রকাশ করেছে। ট্রেন স্টেশনে ঢুকছে, এমন ছবি মিলেছে। কিমকে রীতিমতো রেড কার্পেট দিয়ে অভ্যর্থনা জানানো হয়।

স্টেশনে নেমেই কিম চলে যান সামরিক কারখানাটি দেখতে। সেখানে এসইউ-৩৫ এবং এসইউ-৫৭ দেখেছেন তিনি। এই কারখানায় যুদ্ধবিমানের পাশাপাশি বেসামরিক বিমানও তৈরি হয়।

এর আগে গত মঙ্গলবার রাশিয়ায় পৌঁছান কিম। পরদিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকও হয় উত্তর কোরিয়ার সর্বোচ্চ এই নেতার। সেখানে কিম ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে নিঃশর্ত সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

কিমের এই সফর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া। রাশিয়ার সঙ্গে আরও বড় সামরিক চুক্তিতে যাচ্ছে উত্তর কোরিয়া, এমন আশঙ্কাও প্রকাশ করা হয়েছে। এর ফলে উত্তর কোরিয়ার হাতে আরও অস্ত্র আসবে বলে মনে করা হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, দুই দেশের মধ্য়ে সেনা সহযোগিতা, অস্ত্রচুক্তি এবং উপগ্রহ সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা হয়েছে। অর্থাৎ উত্তর কোরিয়াকে উপগ্রহ চিত্র দিয়েও সাহায্য করবে রাশিয়া।

বস্তুত যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই জাপান এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গে এ বিষয়ে ত্রিপাক্ষিক বৈঠকের ডাক দিয়ে রেখেছে। রাশিয়া থেকে উত্তর কোরিয়ায় অস্ত্র এলে তা জাতিসংঘের নীতিকে অস্বীকার করবে বলে আলোচনা চলছে।

এই পরিস্থিতিতে কীভাবে উত্তর কোরিয়াকে আটকানো যায়, তা নিয়েই মূলত আলোচনা চলছে সব শিবিরে।

আর পড়তে পারেন