শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে বিশ্ববিদ্যালয় দিবসকে ঘিরে নানা উৎসব আয়োজন

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৯, ২০২৩
news-image

 

চাঁদনী আক্তার, কুবি প্রতিনিধি

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) দিবস-২০২৩ উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৮ মে) বিকেলে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এর আগে বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০ টায় পায়রা উড়ানো, আনন্দ শোভাযাত্রা, কেক কাঁটার মধ্য দিয়ে প্রশাসনের উদ্যোগে দিবসটি পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

থিম সঙ্গীতের মাধ্যমে শুরু হওয়া প্রোগ্রাম জুড়ে নবীন, প্রবীণ শিক্ষার্থীদের অংশগ্রহনে মঞ্চ ছিল উচ্ছ্বসিত। বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন অনুপ্রাস, প্রতিবর্তন, থিয়েটার, ব্যান্ড দল প্ল্যাটফর্মের গান, নাটক ও নৃত্যের পরিবেশনায় মুখরিত হয়ে উঠে ক্যাম্পাস।

বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আসাদুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয় দিবস আমাদের চেয়ে প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য বেশি আনন্দের। শিক্ষার্থীদের পড়াশোনা এবং অন্যন্যা কার্যক্রমের মাধ্যমে নিজেকে এগিয়ে নিয়ে যাবে। আমরা এখন একটি স্বাধীন দেশের নাগরিক। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজের জীবন দশায় অনেক অত্যাচার সহ্য করে একটা স্বাধীন দেশ দিয়েছে। সেই দেশের মধ্যে দাঁড়িয়ে আছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, আজকের এই বিশেষ দিনে প্রাক্তন শিক্ষার্থীরা উপস্থিত হয়েছে। তাদের মধ্যে থেকে কেউ কেউ শিক্ষক হয়ে দেশের সেবা করে। আবার কেউবা সরাসরি দেশের সেবা করে। প্রাক্তন শিক্ষার্থীদের আগমনে এই ক্যাম্পাস কে আরও বেশি মনোমুগ্ধকর করছে। সকলের সহযোগিতার মধ্যে দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে।

উপাচার্য ড. এ এফ এম আবদুল মঈন বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় এখন নেতৃত্ব দিতে প্রতিশ্রুতিবদ্ধ। বাংলাদেশের উচ্চশিক্ষা খাতে অবদান রাখার সময় এখন আমাদের। গত এক বছরে আমরা বিশেষ কিছু পদক্ষেপ নিয়েছি যা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম। প্রথমত, আমরা গবেষণায় উদ্ভুদ্ধ করার জন্য ভাইস চ্যান্সেলর ও মেধা এওয়ার্ড চালু করেছি। কিন্তু এই পথচলা এতটা সহজ ছিল না। আমাদের অনেক চ্যালেন্জ গ্রহন করে এগিয়ে যেতে হয়েছে। অবশেষে আমরা একটি শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টি করতে পেরেছি।

আর পড়তে পারেন