শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কোরবানীকে সামনে রেখে ছুরি,চাকু,ধামা,বটির রমরমা ব্যবসা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১১, ২০১৯
news-image

 

সেলিম চৌধুরী হীরা :

কোরবানী ঘনিয়ে এলে জানা যায় নানাহ রকম দা, ছুরি, চাকু, ধামা, চাপাতিসহ অনেক নাম। একেকটি ছুরি একেক রকম কাজ। কাজের সাথে মিল রেখে ছুরি নাম করন করা হয়েছে- জবাই ছুরি, ছিলা ছুরি, কোপ ছুরি, ধামা , আধা ধামা, চাপাতি, দা, কুড়াল, বটি।

ছুরি চাকুর খোঁজ করা ভদ্রলোকের কাজ নয়। কিন্তু কোরবানির ঈদ বলে কথা, দৃশ্যটা বদলে গেছে। এরই মাঝে যারা কোরবানী দিবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন তারা খোঁজ করছেন ‘দেশীয় অস্ত্রের’! গত বছর যেগুলোতেও কেনা হয়েছিল, সেগুলোর হদিস পাওয়া যাচ্ছে না। আর পাওয়া গেলেও, জংধরা, ধার কম তাই নতুন চাই। আরও ধারালো আরও চকচকে হলে ভাল। অনেকেই ছুটছেন বাজারে, দোকানে সাজিয়ে রাখা হয়েছে ছুরি চাকু। আঙুল ঘষে ধার পরীক্ষা করছেন ক্রেতারা। তার পর কেনা। কিনতে হবে চাটাই, খাইট্যা। সব মিলিয়ে জোরে শোরেই চলছে প্রস্তুতি।

গরু জবাই করা, মাংস কাটা কসাইয়ের কাজ। কিন্তু কোরবানি ঈদে অন্যরাও কসাইয়ের ভূমিকায় অবতীর্ণ হন। নিজের গরু নিজে জবাই করেন। মাংস কাটেন। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে ছুরি চাকু চাপাতির মতো উপকরণগুলোর কোন বিকল্প নেই। সব দোকানেই রয়েছে বিশাল বিশাল ছুরি চাকু চাপাতি। দোকানীরা পসরা সাজিয়ে বসেছেন বিভিন্ন অলিগলিতে। বড় বড় দা বঁটি দু’ পায়ের উপর ভর দিয়ে দাঁড়িয়ে আছে। এসব দেখে পিলে চমকে যায়, হাত-পা কেমন ঠান্ডা হয়ে আসে। তারপরও কিনতে হবে নিজের প্রয়োজনে।

যে ছুরি দিয়ে পশু কোরবানি করা হয় সেটির নাম জবাই ছুরি। পশু জবাই করার জন্য বিশেষভাবে প্রস্তুত করা হয়, ১৮ থেকে ২০ ইঞ্চির মতো লম্বা। শক্ত হাতে ধরতে হয়, তাই কাঠের হাতল। এ ছুরি গুলোর দাম প্রকার ভেদে ৩০০ থেকে ৫০০ টাকা। মান অনুযায়ী দাম ওঠানামা করে। পশু জবাইয়ের পরের কাজটি চামড়া ছাড়ানো। একটু সতর্কতার সঙ্গে করা চাই। এ জন্য ছোট এক ধরনের ছুরি আছে। নাম ‘ছিলা ছুরি’। গরু ছাগলের চামড়া ছাড়ানোর কাজটি একসঙ্গে চারজন বা ততোধিক ব্যক্তি করে থাকেন। এ জন্য ‘ছিলা ছুরি’ কয়েকটা কিনতে হয়। ছিলা ছুরি প্রকার ভেদে ৮০ থেকে ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। মাঝারি সাইজের ছুরির দাম ১২০ থেকে ৩০০ টাকা। চাপাতি আবার মাঝে মাঝেই সংবাদ শিরোনাম হয়। ভয়ঙ্কর অস্ত্রটি গরু হাঁড় কাটার কাজে লাগে। বিভিন্ন আকারের চাপাতি তৈরি করে সাজিয়ে রেখেছেন দোকানিরা। প্রকার ভেদে চাপাতি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ১০০০ টাকা দরে। প্রায় একই কাজে ব্যবহৃত হয় চায়নিজ কোড়াল দাম ৪০০ থেকে ১০০০ টাকা। কোরবানির মাংস ঘরে আনার পর দরকার হয় দা-বঁটির। বাজারের প্রতিটি দোকানের সামনেই আছে বিভিন্ন আকার ও আকৃতির দা বঁটি যা বিক্রি হচ্ছে ১০০ থেকে ৬০০ টাকা দামে।

দোকানীরা বলেন ক্রেতা চোখে পড়লো সামান্যই, অন্যান্য বছর এই সময় লোকে ভরা থাকে কিন্তু এ বছর এখন পর্যন্ত বিক্রি খুব ভাল বলে মনে হলো না। এইবার তো দোকান ফাঁকা। তবে ঈদের ২ দিন আগে থেকে বিক্রি বাড়বে বলে আশা করছেন বিক্রেতারা।

কোরবানির ঈদে ছুরি চাপাতি ছাড়াও কেনাকাটা আছে। কোরবানির মাংস মেঝেতে রেখে কাটার জন্য চাটাইয়ের প্রয়োজন হয়। বাজারের কয়েকটি স্থানে হুগলা পাতার চাটাই বিছিয়ে রাখা আছে। প্রতিটি চাটাই বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৫০ টাকা দামে। পাশেই ‘ খাইট্যা ’ বা ‘চাকতি’। তেঁতুলগাছসহ অন্যান্য গাছের গুঁড়ি কেটে তৈরি করা হয়েছে চাকতি। এর উপর পশুর হাঁড় রেখে কুপিয়ে টুকরো টুকরো করা হয়। এগুলো বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৪০০ টাকা দামে। সব মিলিয়ে ভদ্র লোকেরা বছরের এক দিনের জন্য সখের বসে করে চলছে কোরবানী পশু কাটাকাটি।

দৌলতগঞ্জ বাজার দা, ছুরি, বটি ব্যবসায়ী অনিল কর্মকার জানান, এ বছর বন্যার কারনে এ ব্যবসা খুবই মন্দা যাচ্ছে। সারা বছর বসে থাকি। শুধুমাত্র বংশগত পরমপরা ধরে রাখার স্বার্তে এ ব্যবসা করে যাচ্ছি। তবে সেদিন বেশী দূরে নয় যে, আমার শিল্প বিলুপ্ত হয়ে যাবে।

আর পড়তে পারেন