সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবিতে শহিদদের স্মরণে বন্ধুসভার ভিন্নধারার আয়োজন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২০, ২০২৩
news-image

চাঁদনী আক্তার, কুবি:

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রথম আলো বন্ধুসভা কুমিল্লা বিশ্ববিদ্যালয় কর্তৃক “শহিদদের স্মরণ করি বাংলা বর্ণমালায়” শীর্ষক ব্যানারে অনুভূতি লিখনের আয়োজন করা হয়। সোমবার (২০ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৩ টায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আসাদুজ্জামান বাংলা বর্ণমালায় ব্যানারে অনুভূতি লিখে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

আপন ভাষায় (আঞ্চলিক/বাংলা) ভাষা শহিদদের প্রতি অনূভুতি ও শ্রদ্ধা প্রতিফলিত হয় ব্যানারে। এইসময় বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থীরা ভাষা শহিদদের প্রতি বাংলা বর্ণমালায় অনুভূতি লিখে প্রকাশ করেন। বাংলা ভাষাকে সর্ব পরি চর্চা ও ভাষা শহিদদের প্রতি অনুভূতি প্রকাশের জন্য প্রথম আলো বন্ধুসভা কুমিল্লা বিশ্ববিদ্যালয় গত দুইবছর যাবত এ ব্যানার লিখন অনুষ্ঠানটি আয়োজন করে আসছে৷

এসময় কোষাধ্যক্ষ অধ্যাপক ড আসাদুজ্জামান বলেন, আমরা যেন এই অনুষ্ঠানের পরই ভাষা চর্চাকে ছেড়ে না দেই৷ আমরা বাংলাকে সবসময়ই যেন চর্চার মধ্যে রাখি। আর সবার মাঝে বাংলা ভাষাকে ছড়িয়ে দেই।

অনুষ্ঠান আয়োজন নিয়ে কুবি বন্ধুসভার সভাপতি উম্মে হাবিবা শান্তা বলেন, আমাদের এ আয়োজনের উদ্দেশ্য হলো বাংলা ভাষায় ( বাংলা / আঞ্চলিক) নিজের মতো করে অনুভূতি প্রকাশ করতে পারে। এছাড়া সবাই যেন বাংলাকে সার্বক্ষণিক চর্চার মধ্যে রাখে। ভাষা শহিদদের স্মরণ করে আমরা এ আয়োজন করেছি। “ব্যানারে অনুভূতি লিখন ” এখন বন্ধুসভার সিগনেচার আয়োজন। আমরা প্রতিবছরই এই আয়োজন করবো।

এসময় প্রথম আলো বন্ধুসভা কুমিল্লা বিশ্ববিদ্যালয় উপদেষ্টামণ্ডলীর মধ্যে উপস্থিত ছিলেন, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. কামরুন নাহার, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক কাজী এম. আনিছুল ইসলাম ও মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মাহফুজুর রহমান, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক শারমিন সুলতানা।

আর পড়তে পারেন