শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুবির অভ্যন্তরীণ রাস্তার বেহাল দশা

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৬, ২০২৩
news-image

 

চাঁদনী আক্তার, কুবি :

প্রায় দুই কোটি টাকা ব্যয়ে নির্মিত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) অভ্যন্তরীণ সড়কে ফের ফাটল দেখা দিয়েছে। সড়কের এমন বেহাল অবস্থায় ভ্রুক্ষেপহীন বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের কাজের মান এবং স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছেন পরিবারের সদস্যরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সড়কটির মুক্তমঞ্চ, কেন্দ্রীয় মসজিদ, শহিদ মিনারসহ বিভিন্ন স্থানে এ ফাটল দেখা দিয়েছে। এর মধ্যে ফাটলের বিরাট একটা অংশ রয়েছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার সামনে। এর আগেও এসব ফাটল স্থানে সংস্কার করলেও কোনো সুরাহা হচ্ছে না।

সংশ্লিষ্টদের অভিযোগ, রাস্তাগুলোর নিয়মিত তদারকির অভাব, নিয়ম ভঙ্গ করে অতিরিক্ত ওজনের ট্রাক প্রবেশসহ রাস্তার জন্য যে শিডিউল করা হয়েছিল, সে মোতাবেক দায়িত্বরত ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ করেনি। তারা নিজের মতো করে কাজ করেছেন, এতে রড-সিমেন্টের আস্তরণ ক্ষয় হয়ে রাস্তার বিভিন্ন স্থানে উঁচু-নিচু তৈরি হয়েছে বলেও অভিযোগ করেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, মূল ফটক থেকে প্রশাসনিক ভবনের পর্যন্ত সড়কে ৭ ইঞ্চি, গোল চত্বর থেকে ক্যাফেটেরিয়া পর্যন্ত ৬ ইঞ্চি এবং অবশিষ্ট শহিদ মিনার পর্যন্ত সড়কে ৫ ইঞ্চি ঢালাইয়ের মাধ্যমে ৮২৭ দশমিক ৪৬ কিউবিক মিটার আরসিসি সড়ক নির্মাণ, ৩টি কালভার্ট, আরসিসি ও ব্রিকস ড্রেন, আগে পরিবহন মাঠের পাশে বসার সিঁড়ি, সড়কের নিচে পাইপ স্থাপন এবং রাস্তার সাপোর্টিং গার্ডওয়াল নির্মাণের জন্য মোহাম্মদ ইউনুস অ্যান্ড ব্রাদার্স (প্রা.) লিমিটেড নামক একটি কোম্পানিকে ১ কোটি ৯৪ লাখ ৭৮ হাজার ৭৭৬ টাকার কার্যাদেশ দেয়া হয়। কিন্তু কাজের মান নিয়ে প্রশ্নবিদ্ধ রয়েছেন কোম্পানিটি।

এ নিয়ে বিশ্ববিদ্যালয় পরিবারের কয়েকজন শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা অভিযোগ করে বলেন, ‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদাসীনতার কারণে আজকে সড়কের এ বেহালদশা। এছাড়া যথাযথ পরিকল্পনা না করে, নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করা হয়েছে।

ইঞ্জিনিয়ার এস এম শহীদুল হাসান বলেন, ‘আমরা এ বিষয়টা নিয়ে ঈদের আগে ফাইল জমা দিয়েছি। আমরা বাজেট বরাদ্দ ফেলে কাজ করতে পারব।’

বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের সঙ্গে কথা বলতে দপ্তরে গিয়ে এবং মুটোফোনে কল দিয়েও পাওয়া যায়নি।

আর পড়তে পারেন