বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় মাদকসহ জব্দ করা গাড়ি নিয়ে পুলিশের বিলাসিতা

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৭, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

কুমিল্লায় মাদকসহ জব্দ করা একটি প্রাইভেটকার নিয়ে বিলাসিতা করছেন মাকসুদ আলম নামে এক পুলিশ পরিদর্শক। তিনি জেলার বুড়িচং থানার পরিদর্শক (তদন্ত)। জব্দ করা ওই প্রাইভেটকার নিয়ে পুলিশের পরিদর্শক ব্যক্তিগত কাজে নিজ এলাকাসহ বিভিন্ন জায়গায় ঘোরাফেরা করছেন।

বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে। এরই মাঝে জব্দ করা গাড়ি নিয়ে বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করার কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

জানা যায়, প্রাইভেটকারভর্তি ৫০ কেজি ৫শ গ্রাম গাঁজাসহ এক মাদককারবারিকে আটক করে র‌্যাব। ঘটনাটি বুড়িচং থানা এলাকায় হওয়ায় র‌্যাব বাদী হয়ে বুড়িচং থানায় মামলা দায়ের পূর্বক জব্দকৃত প্রাইভেটকারটি মামলার আলামত হিসেবে বুড়িচং থানা পুলিশের কাছে হস্তান্তর করেন। আর এই প্রাইভেটকার দিয়ে দিব্বি ঘুরে বেড়াচ্ছেন থানার পরিদর্শক (তদন্ত)। এমনকি অন্য জেলায় নিজের বাড়িতেও যাচ্ছেন তিনি। বুড়িচং থানার পরিদর্শক (ওসি তদন্ত) মাকসুদ আলমের এমন কাজের সমালোচনা করেছেন সচেতন মহল।

গত ২৫ মার্চ র‌্যাব-১১, সিপিসি-২, কুমিল্লার কোম্পানি অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শুক্রবার (২৫ মার্চ) ভোররাতে র‌্যাবের একটি দল জেলার বুড়িচং থানার মোকাম ইউনিয়নের নিমসার বাজার এলাকায় অভিযান পরিচালনা করে। অভিযানে প্রাইভেটকারের ভিতর লুকিয়ে মাদক পরিবহণের সময় ৫০ কেজি ৫শ গ্রাম গাঁজাসহ মো. ইকবাল হোসেন (৩৫) নামে এক মাদক কারবারিকে আটক করা হয়।

আটককৃত ইকবাল নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানার পাইনাদি পূর্বপাড়া গ্রামের মৃত নুর মোহাম্মদের ছেলে। আটককৃতের বিরুদ্ধে বুড়িচং থানায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ পূর্বক জব্দকৃত প্রাইভেটকারটি থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

এদিকে জব্দকৃত প্রাইভেটকারটি কিছুদিন থানা প্রাঙ্গণে পড়ে থাকে। কয়েক দিন পর বুড়িচং থানার পরিদর্শক মাকসুদ আলম গাড়িটি ব্যবহার করতে শুরু করেন। তিনি বুড়িচং থানার বিভিন্ন এলাকাসহ কুমিল্লা ও কুমিল্লা বাহিরেও গাড়িটি নিয়ে ঘুরে বেড়ান।

একটি সূত্র জানায়, সর্বশেষ সোমবার বিকালে তিনি গাড়িটি নিয়ে নিজের বাড়ি লক্ষ্মীপুরে চলে যান। সোমবার রাতেও তিনি লক্ষ্মীপুরে অবস্থান করেন।

মামলার আলামত হিসেবে জব্দ করা গাড়ি ব্যক্তিগত কাজে ব্যবহার করছেন কিনা- এমন প্রশ্ন করা হলে মাকসুদ আলম বলেন, আমি ছুটিতে গ্রামের বাড়িতে আছি, এখন ব্যস্ত বলে ফোন কেটে দেন।

এ প্রসঙ্গে কুমিল্লা জজকোর্টের আইনজীবী অ্যাডভোকেট মুহাম্মদ জহিরুল ইসলাম বলেন, আদালতের নির্দেশ ছাড়া কিছুতেই পুলিশ বা অন্য কেউ জব্দ করা গাড়ি ব্যবহার করতে পারে না। যদি করে তবে তা সম্পূর্ণ আইনবহির্ভূত। এমনকি ওই সব গাড়ি কোথাও নেওয়ারও নিয়ম নেই। মামলার পরিসমাপ্তি ঘটলেই আদালতের নির্দেশে নিলামে তুলে যেকোনো যানবাহন বিক্রি করতে পারে পুলিশ।

এ মামলাটি তদন্ত করেন বুড়িচং থানার উপ-পরিদর্শক মোহাম্মদ শরীফ। তিনি বলেন, পিআর মূলে গাড়িটি মালখানায় জব্দ আছে, এই গাড়ি যদি কেউ ব্যবহার করে তবে যিনি মালখানার দায়িত্বে আছেন তিনি জবাবদিহি করবেন।

এদিকে থানা সূত্র জানায়, বুড়িচং থানা থেকে জেলার দাউদকান্দি থানায় পরিদর্শক (তদন্ত) পদে বদলি হন মাকসুদ আলম। তবে তিনি এখনো দাউদকান্দি থানায় যোগদান করেননি।

বুড়িচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মারুফ রহমান বলেন, মামলার আলামতের গাড়ি ব্যবহারের কোনো অনুমতি নেই। আমি ৪ দিন হলো বুড়িচং থানায় যোগদান করেছি, বিষয়টি জানার চেষ্টা করছি।

এ বিষয়ে কুমিল্লা অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সোহান সরকার বলেন, জব্দকৃত মামলার আলামতের গাড়ি আদালতের নির্দেশ ছাড়া ব্যবহারের অনুমতি নেই। তিনি আদালতের অনুমতি নিয়েছেন কিনা জানতে হবে।

র‌্যাব-১১, সিপিসি-২, কুমিল্লার কোম্পানি অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন বলেন, জব্দকৃত সরঞ্জামাদি ২৪ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট থানায় জমা দেওয়া হয়। গাড়িসহ মাদক উদ্ধারের পরপরই থানায় মামলা দিয়ে আলামত হস্তান্তর করা হয়েছিল। পরবর্তী কার্যক্রম আদালতে পরিচালিত হয়। জব্দকৃত গাড়ি ব্যবহার করার বিষয়ে আদালত সিদ্ধান্ত নেবে।

সূত্র: দৈনিক যুগান্তর ও মানবজমিন।

আর পড়তে পারেন