মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার বার্ডে অপরিকল্পিতভাবে স্থাপনা নির্মাণ: ৩ বছরে বিলীন ২৫৪ কাঁঠাল গাছ !

আজকের কুমিল্লা ডট কম :
মে ৮, ২০২০
news-image

ডেস্ক রিপোর্ট:

কুমিল্লার লালমাই পাহাড়ের টিলার চূড়া, ঢাল ও পাদদেশের ১৫৬ একর জায়গা জুড়ে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) ক্যাম্পাস। পাহাড়ি জনপদের ওই ক্যাম্পাসে কাঁঠালের মৌসুমে এক সময় যতদূর চোখ যেত, শুধু কাঁঠাল আর কাঁঠালের দেখা মিলত। মধুফল কাঁঠালের সুমিষ্ট গন্ধে ওই এলাকা মৌ মৌ করতো। তবে গত তিন বছরে কাঁঠালের ফলন কমে এসেছে। অবকাঠামো উন্নয়ন ও মরে যাওয়ার কারণে ক্যাম্পাসে গত তিন বছরে ২৫৪ টি কাঁঠাল গাছ বিলীন হয়ে গেছে।

বাগান শাখার কর্মকর্তা ও কর্মচারীরা জানিয়েছেন, এ বছর গাছ কমলেও কাঁঠালের আকার ভালো হওয়ায় নিলামে প্রতিটি কাঁঠালের দাম বেড়েছে ৫০ পয়সা করে।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ৩ মে বার্ড কর্তৃপক্ষ কাঁঠাল ফল নিলামে বিক্রি করে। এতে ৬৬১টি গাছের ছয় হাজার ৫৫৩টি কাঁঠাল ১৪ টাকা দরে এক লাখ ২ হাজার ২৯৩ টাকায় বিক্রি করা হয়। ২০১৯ সালে বার্ড ক্যাম্পাসের অভ্যন্তরে ৭০৪টি গাছের সাত হাজার ৭৩২টি কাঁঠাল ফল সাড়ে ১৩ টাকা দরে বিক্রি করা হয়। মোট বিক্রি হয় এক লাখ ৪ হাজার ৩৮২ টাকার কাঁঠাল। ২০১৮ সালে বার্ডের ৯১৫ টি গাছে ১০ হাজার ১২৭টি কাঁঠাল ধরে। তখন ওই ফল এক লাখ ৩১ হাজার ৬৫১ টাকায় নিলামে বিক্রি হয়।

নাম প্রকাশ না করার শর্তে বার্ডের অন্তত তিনজন যুগ্ম পরিচালক ও পরিচালক বলেন, বার্ডের কাঁঠালের জন্য কুমিল্লা অঞ্চলের মানুষ মুখিয়ে থাকেন। এর কদর বেশি এই অঞ্চলে। বার্ডে অপরিকল্পিতভাবে স্কুল অ্যান্ড কলেজ ভবন, হোস্টেলসহ কিছু স্থাপনা হওয়ার কারণে বহু কাঁঠাল গাছ কাটা পড়ে। ফলে দিন দিন গাছের সংখ্যা কমে যাচ্ছে। বার্ডে নতুন করে কাঁঠাল গাছ লাগানো প্রয়োজন।

সরেজমিনে দেখা গেছে, বার্ড পুকুরের সামনের একটি গাছে নিচ থেকে উপর পর্যন্ত ৭৬টি কাঁঠাল ধরেছে। গাছের মূল সংলগ্ন উপরিভাগ থেকেই কাঁঠাল ধরা শুরু, শেষ গাছের প্রায় আগা পর্যন্ত। এ রকম অবস্থা বহু গাছেই দেখা গেছে। বার্ডের তিন নম্বর টিলা, একাডেমিক ভবন, মিলনায়তন এলাকার গাছগুলোতেও এভাবে কাঁঠাল ধরে আছে।

বার্ডের সহকারী পরিচালক ও কাঁঠাল বিক্রয় কমিটির সদস্য সচিব মোহাম্মদ সালেহ আহমেদ বলেন, ‘কাঁঠালের জন্য বার্ড ক্যাম্পাস বিখ্যাত। লালমাই পাহাড়ের মাটি লাল। ওই লাল মাটিতে প্রচুর কাঁঠাল ধরে। এসব কাঁঠাল অতি সুস্বাদু এবং রসে ভরা। দোঁআশ এবং এঁটেল মাটির সংমিশ্রন হওয়ায় এখানে কাঁঠাল বেশি হয়ে থাকে।’

তিনি জানান, এবার কাঁঠাল কিনতে নিলামে অংশ নেন ১৩ জন। ডাকের মাধ্যমে প্রতিটি কাঁঠাল সর্বোচ্চ ১৪ টাকা দরে কিনে নেন কোটবাড়ির রামপুর এলাকার দেলোয়ার হোসেন। গত বছরের তুলনায় এবার বার্ড ক্যাম্পাসে কাঁঠাল কিছুটা কম ধরেছে। কিন্তু আকারে এবারের কাঁঠাল বড়।

সূত্র: প্র.আ।

আর পড়তে পারেন