বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় এমআরসি কমিউনিটি লিডারদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

আজকের কুমিল্লা ডট কম :
মে ৩১, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টার:

নিরাপদ শ্রম অভিবাসন বিষয়ে প্রত্যন্ত অঞ্চলে বিদেশগনেচ্ছু, বিদেশগামী এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মীসহ জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে মঙ্গলবার (৩১ মে ) কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সম্মেলন কক্ষে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের আয়োজনে ২৫ জন এমআরসি কমিউনিটি লিডারদের (মহিলা পুরুষ এবং যুবক যুবতী) নিয়ে নিরাপদ অভিবাসন বিষয়ক সচেতনতামূলক এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের কাউন্সেলর মোঃ ইকবাল হোসেন এর সঞ্চালনায় এবং কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ এর সভাপতিত্বে উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ শওকত ওসমান, উপ-পরিচালক, স্থানীয় সরকার, কুমিল্লা এবং বিশেষ অতিথি ছিলেন মোঃ কামরুজ্জামান, প্রিন্সিপ্যাল, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি, কুমিল্লা)।

দেবব্রত ঘোষ নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন।

দেবব্রত ঘোষ প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের জন্য ঋণ এবং এর ঋণ পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ উল্লেখ করেন। এছাড়াও তিনি আরপিএল -এর মাধ্যমে কিভাবে প্রবাস ফেরত কর্মীগণ তাদের দক্ষতাকে প্রতিষ্ঠানিক রুপ দেয়া যায়, সে সম্পর্কে সকলকে অবহিত করেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উয়িং এবং বায়রা’র কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করেন তিনি।

প্রধান অতিথি মোহাম্মদ শওকত ওসমান প্রবাসী কর্মীদের দেশের উন্নয়নে ভূমিকা পালন করার কথা উল্লেখ করেন। তিনি আরো বলেন, এমআরসি কমিউনিটি লিডারা ভূমিকা রাখতে পারে অভিবাসনের সঠিক বার্তা প্রত্যন্ত গ্রামঞ্চলে পৌঁছে দিতে যাতে মানুষ দালালের হাত থেকে রক্ষা পায়।

অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সেলর ইকবাল হোসেন বাংলাদেশে অভিবাসী তথ্য কেন্দ্রের সার্বিক কার্যক্রম, দালাল এবং কাজের জন্য বিদেশ যাওয়ার পূর্বের প্রস্তুতি ও করণীয় বিষায়ক তথ্য প্রদান করেন, যেমন; বিদেশ যাবার জন্য সিদ্ধান্ত, পাসপোর্ট, লাভ ক্ষতি, উঊগঙ তে গিয়ে নিবন্ধন, গন্তব্য দেশের ভাষার প্রশিক্ষণ, বৈধ রিক্রুটিং এজেন্সি, চুক্তিপত্র, তিনি অভিবাসন বিষয়ক যেকোন প্রয়োজনে এমআরসি বাংলাদেশের সাথে যোগাযোগের জন্য সকলকে আহবান জানান।

উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষণের বিভিন্ন উপকরণ, একক ও দলীয় কার্যক্রম, পাওয়ার পয়েন্ট ও পোষ্টার পেপার উপস্থাপনা ও বিভিন্ন কৌশল ব্যাবহার করে প্রশিক্ষণ প্রদান করা হয়।

কুমিল্লা কারিগরি প্রশিক্ষণ( টিটিসি) কেন্দ্রের প্রিন্সিপ্যাল মোঃ কামরুজ্জামান, প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের কে টিটিসি থেকে দেশে বিদেশে কর্ম সংস্থানের জন্য বিভিন্ন কোর্সে ভর্তি, ভর্তির আবেদন ফরম গ্রহণ ও জমাদানের তারিখ, নিয়মিত কোর্সে ভর্তি, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) এবং আরপিএল সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করেন।

আর পড়তে পারেন