শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় নতুন বই পেয়েছে ১ কোটি ৪ লাখ শিক্ষার্থী

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১, ২০২০
news-image

 

জাহাঙ্গীর আলম ইমরুলঃ

জাতীয় পাঠ্যপুস্তক দিবসে কুমিল্লায় মাধ্যমিক, প্রাথমিক ও মাদ্রাসা শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দেয়া হয়েছে।

নতুন বছরের প্রথম সকালে সারা দেশের মতো কুমিল্লার শিক্ষার্থীরাও মেতে উঠেছে বই উৎসবে। নতুন ক্লাসে উঠা আর নতুন বইয়ের আনন্দে মেতেছে তারা ।

এ বছর জেলার ১৭টি উপজেলার ৫ হাজার ৫৭৮টি প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসার ১৫ লাখ ৬৪ হাজার ৭০৭ শিক্ষর্থী সকল বিষয়ে বিনামূল্যে এক কোটি চার লাখ নতুন বই পেয়েছে।

১ জানুয়ারি কুমিল্লার প্রায় সাড়ে চার হাজার প্রাথমিক বিদ্যালয়ে সাত লাখ ৭১ হাজার শিক্ষার্থীর মাঝে নতুন বই তুলে দেয়া হয়।

অপরদিকে মাধ্যমিক, ভোকেশনাল, ইবতেদায়ী ও দাখিল স্তরের এক হাজার একশ’ ৩১ টি শিক্ষা প্রতিষ্ঠানের সাত লাখ ৯৩ হাজার শিক্ষার্থী নতুন বই পেয়েছে।

শিক্ষকরা জানান, বই উৎসবে শিক্ষার্থীরা ঈদের মতই আনন্দে মেতে উঠে। প্রাথমিক ও মাধ্যমিক স্তরে কুমিল্লা জেলায় চাহিদা অনুযায়ী এক কোটি চার লাখ বই হাতে পেয়েছি। এসব বই স্থানীয় জনপ্রতিনিধি, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে বিতরণ করা হয়।

কুমিল্লা জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আব্দুল মজিদ জানান, জেলার ৬০৩টি উচ্চবিদ্যালয় ও ৩৭৮টি মাদ্রাসায় সাত লাখ ৯৩ হাজার এক কোটি আট লাখ বই উৎসব মুখর পরিবেশে বিতরণ করা হয়েছে।

কুমিল্লা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আবদুল মান্নান বলেন, পহেলা জানুয়ারি প্রধানমন্ত্রী বই বিতরণ উৎসব উদ্বোধন করেন। তারই ধারাবাহিকাতায় কুমিল্লায় প্রতিটি বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে সাত লাখ ৯৩ হাজার শিক্ষার্থীর মাঝে বই বিতরণ করা হয়।

আর পড়তে পারেন