শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় রানা হত্যা মামলায় ১৭ বছর পর ৭ জনের মৃত্যুদণ্ডাদেশ

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৮, ২০২৩
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

২০০৬ সালের মামলায় ১৭ বছর পর কুমিল্লা সদরের চম্পকনগর সাতরার রানা হত্যা মামলায় ৭ জনের ফাসিঁ ও ৫ জনের যাবজ্জীবনসহ ৩০ হাজার টাকা করে অর্থদন্ডের রায় দেন আদালত।এ মামলায় ১ ৬জন আসামীর মধ্যে ৪ জন বেকসুর খালাস পান। ১২ জন আসামির দন্ডাদেশের মধ্যে ৭ জনকে মৃত্যুদন্ড কার্যকর করার নির্দেশ আদালতের।

রোববার (১৮ জুন) দুপুরে কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ ৫ম আদালতের বিচারক মো: জাহাঙ্গীর হোসেনর এ রায় দেন।

এ মামলায় আদালতে ৯ জন আসামি এজলাসে ছিলেন। দন্ডপ্রাপ্ত ৬ জন আসামী পলাতক রয়েছেন।

ফাসিঁর দণ্ডপ্রাপ্ত আসামি জুয়েল,শুভ, কাজল, শিপন, মোর্শেদ, আলাউদ্দিন ও রিপনসহ ৭ জন। যাবজ্জীবন প্রাপ্ত ৫ জন হলেন- বাদল, ইকবাল, জহিরুল ইসলাম, আনোয়ার ও সোহেল।

ফাসিঁর দণ্ডপ্রাপ্ত আসামী জুয়েল, শুভ, কাজল, শিপন, মোর্শেদসহ ৫ জনই পলাতক ও যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বাদল ও ইকবালসহ ৬ জন পলাতক রয়েছে।

কুমিল্লার আদালতের এপিপি এড.রফিকুল ইসলাম মামলার বিবরণে জানায়- ২০০৬ সালে পূর্ব শত্রুতার জের ধরে পহেলা মে রাতে হত্যা করা হয় চম্পকনগর এলাকার স্যানিটারি মিস্ত্রি রানাকে। এই ঘটনায় রানার বাবা জাহাঙ্গির খান ৬ জনকে আসামি করে কুমিল্লা কোতোয়ালি থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পরবর্তী তদন্তে আরো ১০ জনকে আসামি করে মোট ১৬ জনের বিরুদ্ধে চার্জশিট প্রদান করে তদন্ত কর্মকর্তা। দীর্ঘ ১৮ বছর মামলার চলমান তদন্তে আসামিদের স্বীকারোক্তি মূলক জবানবন্দি ও ১৬ জন সাক্ষীর সাক্ষ্য আমলে নিয়ে এ রায় দেন বিজ্ঞ বিচারক।

রায়ে বিজ্ঞ বিচার ৭ জনকে মৃত্যুদণ্ডাদেশ ও প্রত্যেককে ৩০ হাজার টাকা অর্থদণ্ড, ৫ পাঁচ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ ও ত্রিশ হাজার টাকা করে প্রতিজনকে অর্থদণ্ড অনাদায়ে ছয় মাসের কারাদন্ড এবং ৪ জনকে বেকসুর খালাস দেন। রায় প্রদানের সময় মোট ৯ জন আসামি আদালতে উপস্থিত ছিলেন। এর মধ্যে ৩ জন মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত হাজির, তিনজন যাবজ্জীবন দন্ডাদেশ প্রাপ্ত হাজির এবং বেকসুর খালাসপ্রাপ্ত তিনজন হাজির ছিলেন। মৃত্যুদণ্ড ৪ ও যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত ২ জনসহ মোট ছয় আসামি পলাতক রয়েছে।

রায় শেষে মামলার বাদী নিহত রানার বাবা জাহাঙ্গীর খান দীর্ঘ ১৮ বছর পর ছেলে হত্যার বিচারের রায় পেয়ে সন্তোষ প্রকাশ করেন। তবে আসামি বিপক্ষের আইনজীবীরা বলেন, এই রায় এর বিপক্ষে উচ্চ আদালতে আপিল করবে।

আর পড়তে পারেন