রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় সালাতুল ইসতেসক্বার মাধ্যমে বৃষ্টির জন্য প্রার্থনা

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৮, ২০২৩
news-image

স্টাফ রিপোর্টার:

তীব্র তাপদাহ থেকে রক্ষা ও রহমতের বৃষ্টির জন্য কুমিল্লায় সালাতুল ইসতেসক্বার নামাজ অনুষ্ঠিত হয়েছে। কুমিল্লা ওলামায়ে ক্বেরামের উদ্যোগে ১৮ এপ্রিল মঙ্গলবার সকাল সোয়া দশটায় নগরীর রেইসকোর্স নূর মসজিদ তাবলীগ মার্কাজ মাঠে ওই সালাতের আয়োজন করা হয়। নামাজ ও মোনাজাত পরিচালনা করেন মুফতি ছামসুল ইসলাম জ্বিলানী। নামাজে শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সের মুসল্লীররা অংশগ্রহণ করেন।

নামাজ শেষে সৃষ্টিকর্তার কাছে মানবকূল ও প্রাণীকুলের জন্য তাপদাহ কমিয়ে রহমতের বৃষ্টি কামনা করা হয়। মোনাজাতে মুসল্লীরা মহান আল্লার দরবারে ক্ষমা প্রার্থনা সহ কান্নায় ভেঙ্গে পড়েন। মুসল্লীদের কান্নায় পুরো পরিবেশ ভারি হয়ে উঠে।

নামাজের আগে সংক্ষিপ্ত বক্তব্যে মাওলানা মুফতি ছামসুল ইসলাম জ্বিলানী মুসল্লীদের উদ্দেশ্যে বলেন, পৃথিবীতে তাপদাহ ও অনাবৃষ্টির অন্যতম কারণ দুনিয়ার জমিনে পাপাচার বৃদ্ধি পাওয়া। যাকাত প্রদানে অনীহা ও পরিপূর্ণ ও সঠিকভাবে যাকাত না দেয়া। রাসুল্লাহ (সা.) এর উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, মানুষ যখন যাকাত দিতে অনিহা প্রকাশ করে, যাকাত দেয়া বন্ধ করে দেয় তখন আল্লাহর পক্ষ থেকে রহমতের বৃষ্টিনামা বন্ধ হয়ে যায়। যদি চতুষ্পদ প্রাণীগুলো না থাকতো, যদি চতুষ্পদ জন্তুর প্রতি আল্লাহর মায়া না থাকতো তাহলে আল্লাহতালা চূড়ান্তভাবে বৃষ্টি বন্ধ করে দিতেন। চতুষ্পদ জন্তুগুলো কষ্ট পায় সেজন্য আল্লাহতায়ালা মাঝে মাঝে বৃষ্টি দেন। তিনি আরো বলেন, এই বড় মসিবতের আরেকটি কারন ওজনে কম দেওয়া, সারা দেশ ব্যাপী বিক্রেতাদের মাঝে ওজনে কম দেয়ার প্রবণতা রয়েছে। ওয়াদা খেলাপীও বড় গুনাহ। আল্লাহ আমাদের ক্ষমা করে আল্লাহর পথে ফিরে আসার তৌফিক দান করুক।

আর পড়তে পারেন