বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা বিশ্ববিদ্যালয় দিবস, পিছনে ফেলে ১২ বছর

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৮, ২০১৮
news-image

শাহাদাত বিপ্লব,কুবি:
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। গৌরবময় অর্জনের পাশাপাশি নানা অপূর্ণতা নিয়ে ১৩ বছরে পা দিয়েছে বিশ্ববিদ্যালয়টি। ২০০৬ সালের ২৮ মে দেশের ২৬তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে পাহাড়ি ও সমতল ভূমির এ বিশ্ববিদ্যালয়। কুমিল্লার লালমাই পাহাড়ের পাদদেশ ঘিরে গড়ে উঠা মধ্য-পূর্বাঞ্চলের সর্বোচ্চ এ বিদ্যাপীঠে মোট ১৯টি বিভাগে প্রায় সাড়ে ছয় হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছেন। ১২ বছরে ৪টি আবাসিক হল, ৩ টি একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন, শহীদ মিনার, বঙ্গবন্ধু ভাষ্কর্যসহ বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন হলেও নানা অপূর্ণতার বেড়াজালে রয়েছে বিশ্ববিদ্যালয়টি। পরিকল্পিত অবকাঠামোগত উন্নয়নের অভাব, পরিবহণ ব্যাবস্থার নাজুক অবস্থা, আবাসিক সংকট, পর্যাপ্ত ভূমি না থাকা, অপ্রতুল গ্রন্থাগার, ভাল গবেষণা বের না হওয়া, সেশন জটের প্রভাব, বিভিন্ন সময়ে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী নিয়োগে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ, বিচারহীনতার সংস্কৃতি গড়ে ওঠাসহ নানা কারণে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে মনে করছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

বাড়েনি ভূমি অধিগ্রহণ:

প্রতিষ্ঠাকালীন ৫০ একরেই চলছে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের কার্যালয় সূত্রে জানা যায়, ২০০৬ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা প্রকল্পে ৫০ একর ভূমি অধিগ্রহণ করা হয়। ২০১৩ এর ফেব্রুয়ারিতে উন্নয়ন প্রকল্প-১ম পার্যায়ে ৭০ একর ভূমি জন্য আবেদন করলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, শিক্ষা মন্ত্রণালয় হয়ে পরিকল্পনা কমিশনে গিয়ে আবেদনটি বাতিল হয়ে যায়। তবে বর্তমানে পুণরায় ভূমি অধিগ্রহণের জন্য আবেদন করা হয়েছে বলে জানা যায়।

আবাসন সংকট:

প্রায় ছয় হাজার শিক্ষার্থীর জন্য মাত্র চারটি আবাসিক হল। জানা যায়, এ চার হলের স্বাভাবিক ধারণ ক্ষমতা আট থেকে নয় শত শিক্ষার্থীর। নেই পড়ার কক্ষ, গ্রন্থাগার, অতিথি কক্ষ, ওয়াইফাই ব্যবস্থা ও ক্যন্টিন। বর্তমানে ৩০০ শয্যা বিশিষ্ট একটি ছাত্রী হল নির্মাণ কাজ চলছে। এদিকে শিক্ষক-কর্মকর্তাদের জন্য আবাসিক ব্যবস্থা অপ্রতুল। ভূমি অধিগ্রহণ করা গেলে এ সমস্যার সমাধান হবে বলে মনে করেন অনেকেই।

পরিবহন সংকটে ঘটছে দুর্ঘটনা:

প্রতিষ্ঠার ১২ বছরেও বিশ্ববিদ্যালয়ের পরিবহণ সংকট কমছেনা বরং সময়ের সাথে তা আরো তীব্র হচ্ছে। বাসের সংখ্যা অপর্যাপ্ত থাকায় প্রচন্ড গাদাগাদি করে, ঝুকি নিয়ে ক্যাম্পাসে আসা যাওয়া করছেন শিক্ষার্থীরা। চলতি বছরের ২৯ মার্চ আইন বিভাগের এক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের বাসের চাপায় গুরুতর আহত হন। এছাড়াও বিভিন্ন সময় ঘটছে নানান দুর্ঘটনা। এসব দুর্ঘটনার পিছনে ভাড়াকৃত বিআরটিসির মানহীন বাস, বাস চালকদের বেপোরোয়া ড্রাইভিং, অপর্যাপ্ত বাস সংখ্যাকেই দুষছেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের মালিকানায় তিনটি পাজারো, একটি কার, তিনটি মাইক্রোবাস, একটি এ্যাম্বুলেন্স ও আটটি বাস। বিআরটিসি থেকে ভাড়ায় চালানো হয় নয়টি বাস।

লাইব্রেরীর প্রতি আগ্রহ কম শিক্ষার্থীদের:

প্রশাসনিক ভবনের পাঁচ তলায় দুটি কক্ষে প্রায় ৬০ আসনের কেন্দ্রীয় গ্রন্থাগার। গ্রন্থাগারে নেই পর্যাপ্ত বই। বিভাগগুলোর জন্য প্রয়োজনীয় রেফারেন্স বই পাওয়া যায় না বলে জানান শিক্ষার্থীরা। সাপ্তাহিক ছুটির দিনসহ প্রতিদিন সকাল আটটা থেকে রাত আট পর্যন্ত খোলা রাখা ও স্বতন্ত্র ভবন নির্মানের দাবি বহু দিনের হলেও এ বিষয়ে প্রশাসনের কোন উদ্যোগ নেই বলে জানান শিক্ষার্থীরা। এ দিকে বই ও লোকবলের সংকটের কারনে বিভাগগুলোর সেমিনার গ্রন্থাগার খুবই নাজুক। বিভাগ বা অনুষদ ভবনে নেই পড়ার কক্ষ ও কমন রুম।

মেডিকেলে নেই আবাসিক ডাক্তার:

প্রশাসনিক ভবনের নিচ তলার একটি কক্ষে চলছে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার। পাঁচ জন ডাক্তারের মধ্যে দুই জন রয়েছেন শিক্ষা ছুটিতে, এক জন মেডিকেল এসিসট্যান্ট, এক জন নার্স ও এক জন অফিস সহকারী নিয়েই চলছে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার। এখন পর্যন্ত কোন আবাসিক ডাক্তার নিয়োগ দেয়া হয়নি। যার ফলে বিশ্ববিদ্যালয়ের সাপ্তাহিক ছুটির দিনে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়লে নির্ভর করতে হয় ডিসপেন্সারির ডাক্তারের উপর। পর্যাপ্ত অর্থের অভাবে ওষুধ সরবারহ খুবই নগন্য। চলতি অর্থবছরে বরাদ্ধ মাত্র ৮০ হাজার টাকা। রয়েছে মাইক্রোবাস থেকে রুপান্তর করা একটিমাত্র এ্যাম্বুলেন্স।

থমকে আছে খেলার মাঠের নির্মাণ কাজ:

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পশ্চিমে ১২০ স্কয়ার মিটার দৈর্ঘ্য ও ১৪৫ স্কয়ার মিটার প্রস্থ মাঠ নির্মানের কাজ চলছে আবার থামছে। কয়েক দফায় কাজ হলেও পূর্ণতা পায়নি মাঠটি। ২০১৫ সালের ৪ ফেব্রুয়ারি অসম্পূর্ণ এ মাঠ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো: আলী আশরাফ। খেলার অনুপযোগী হওয়ায় মাঠ নিয়ে শিক্ষার্থীদের রয়েছে ক্ষোভ। ২০১৪ সালের ২২ জুন মাঠের নির্মাণ কাজ শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। দফায় দফায় কাজ হলেও এটাকে মাঠ বলে অভিহিত করা দ্বায়।

প্রায় দুই বছরেও ছাত্র হত্যার বিচার হয়নি:

২০১৬ সালে ১ আগস্ট প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে নজরুল ইসলাম হল ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক খালিদ সাইফুল্লাহ নিহত হন। হত্যাকা-ের দুই মাস ২৬ দিন পরে তদন্ত প্রতিবেদন জমা দিলেও এখন পর্যন্ত দোষীদের কোন প্রকার শাস্তির আওতায় আনেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে শিক্ষক ও শিক্ষার্থীরা মনে করেন, আপরাধের জন্য শাস্তি না হওয়ায় বিশ্ববিদ্যালয়ে বিচারহীনতার সংস্কৃতি চালু হচ্ছে। এছাড়াও কর্মকর্তার হাতে শিক্ষক, ছাত্রের হাতে শিক্ষক, কর্মচারী ও কর্মকর্তার হাতে ছাত্র, ক্ষমতাসীন ছাত্রসংগঠনের নেতা-কর্মীদের হাতে শিক্ষার্থী ও সাংবাদিক লাঞ্ছনার ঘটনা ঘটছে হরহামেশা। তবে বেশিরভাগ ঘটনারই দৃশ্যমান পদক্ষেপ নিতে বিরত থেকেছে প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের নানা সীমাবদ্ধতা সম্পর্কে রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) ড. মো: আবু তাহের বলেন, ‘একটি বেশ বড়সর উন্নয়ন প্রকল্প সরকারের সংশ্লিষ্ট শাখায় প্রস্তাব করার কাজ চলছে। এখানে সব অবকাঠামোগত উন্নয়নের পরিকল্পনা রয়েছে। আশা করি আগামী দুই বছরের মধ্যে দৃশ্যমান অনেক উন্নয়ন কর্মকা- শেষ হবে।’

আর পড়তে পারেন