বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা বোর্ডে এইচএসসিতে জিপিএ ৫ পেয়েছে ৯৪৪ জন

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৯, ২০১৮
news-image

 

সেলিম সজীবঃ

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৬ জেলায় এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারের পাশাপাশি জিপিএ ৫ প্রাপ্তিতে মেয়েরা এগিয়ে রয়েছে। এ বোর্ডে একবার ৯৪৪ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। যার মধ্যে ৪৬১ জন ছাত্র ও ৪৮৩ জন ছাত্রী জিপিএ ৫ পেয়েছে।

বৃহস্পতিবার (১৯ জুলাই) দুপুরে ফলাফল ঘোষণা করা হয়।

কুমিল্লা বোর্ড সূত্র জানায়, এ বোর্ডে বিজ্ঞান বিভাগে মোট ৭৯৯ জন জিপিএ ৫ পেয়েছে । যার মধ্যে ৪১৭ জন ছাত্র ও ৩৮২ জন ছাত্রী জিপিএ ৫ পেয়েছে। এ বিভাগে ছেলেরা এগিয়ে রয়েছে।

মানবিক বিভাগে মোট ৫৩ জন জিপিএ ৫ পেয়েছে । যার মধ্যে ১৫ জন ছাত্র ও ৩৮ জন ছাত্রী জিপিএ ৫ পেয়েছে। এ বিভাগে মেয়েরা এগিয়ে রয়েছে।

এবং ব্যবসায় শিক্ষা বিভাগে মোট ৯২ জন জিপিএ ৫ পেয়েছে । যার মধ্যে ২৯ জন ছাত্র ও ৬৩ জন ছাত্রী জিপিএ ৫ পেয়েছে। এ বিভাগেও মেয়েরা এগিয়ে রয়েছে।

উল্লেখ্য যে, এবার এইচ এস সি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ১ লক্ষ ৪ হাজার ৭২১ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১ লক্ষ ৩ হাজার ৬৬৬ জন। যার মধ্যে ৪৭ হাজার ৮৩১ জন ছাত্র ও ৫৫ হাজার ৮৩৫ জন ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে। এবার পাশের হার ৬৫ দশমিক ৪২ শতাংশ । পাশের হারের দিক থেকে মেয়েরা এগিয়ে রয়েছে । ছেলেদের পাশের হার ৬৩.৪৯ শতাংশ এবং মেয়েদের পাশের হার ৬৭.০৮ শতাংশ। এবারের পাশের হার বিগত চার বছরের তুলনায় বেড়েছে।

 

আর পড়তে পারেন