রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা সীমান্তে ১ বছরে জব্দকৃত বিপুল পরিমাণ মাদকদ্রব্য ধ্বংস করলো বিজিবি

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১৯, ২০২৩
news-image

সালাহ উদ্দিন সোহেল:

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর কুমিল্লা ব্যাটালিয়ন (১০ বিজিবি) কর্তৃক দায়িত্বপূর্ণ সীমান্তে অভিযান চালিয়ে এক বছরে আটককৃত বিপুল পরিমাণ মাদকদ্রব্য ধ্বংস করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) দুপুরের দিকে কুমিল্লা ব্যাটালিয়ন (১০ বিজিবি) এর ব্যাটালিয়ন সদরে মাদকদ্রব্য ধ্বংসকরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান বিএএম এনডিসি পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিজিবি মহাপরিচালক বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাদকের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি যথাযথ ও কার্যকরভাবে বাস্তবায়নের লক্ষ্যে মাঠ পর্যায়ে বিজিবি’র আভিযানিক কর্মকাণ্ড ও গোয়েন্দা তৎপরতা পূর্বের যেকোনো সময়ের তুলনায় বহুলাংশে বৃদ্ধি করা হয়েছে। এরই ধারাবাহিকতায় বিজিবি প্রতিনিয়ত সারাদেশে সীমান্তে অভিযান পরিচালনা করে বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করতে সক্ষম হচ্ছে। কুমিল্লা ব্যাটালিয়ানো এক্ষেত্রে পিছিয়ে নেই। বিজিবি মহাপরিচালক মাদক চোরাচালান প্রতিরোধে দক্ষতার সঙ্গে কাজ করার জন্য কুমিল্লা ব্যাটালিয়নের ভূয়সী প্রশংসা করেন এবং অত্র ব্যাটালিয়নের সকল সদস্যদেরকে ধন্যবাদ জানান।

বিজিবি মহাপরিচালক বলেন- মাদকাসক্তি একটি ভয়াবহ সামাজিক ব্যাধি। সমাজের রন্ধ্রে রন্ধ্রে মাদক ছড়িয়ে পড়েছে। মাদকের করাল গ্রাসে যুবসমাজ আজ ধ্বংসের দিকে চলে যাচ্ছে। মাদকসেবীরা মাদকের টাকা জোগাড় করতে গিয়ে চুরি-ডাকাতি ও খুন-খারাবীসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে জড়িয়ে পড়ছে। তাই মাদক নির্মূল এখন সময়ের দাবি। ব্যক্তি পর্যায় থেকে শুরু করে পারিবারিক, সামাজিক, জাতীয় পর্যায়ে মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। সামাজিক জনসচেতনতা এবং সার্বজনীন প্রতিরোধ ব্যবস্থাই মাদকের বিরুদ্ধে একমাত্র হাতিয়ার। মাদকপাচার প্রতিরোধে বিভিন্ন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি মাদকপ্রবণ এলাকার সকল শ্রেণি-পেশার নাগরিক ও জনপ্রতিনিধিদের সমন্বয়ে আঞ্চলিক ভিত্তিতে সামাজিক সংগঠন তৈরী করতঃ সকলকে কার্যকরী ভূমিকার আহ্বান জানান। তাছাড়া মাদক পাচার ও ব্যবসার সাথে জড়িত ব্যক্তিরা যাতে স্থানীয়দের কোন আনুকূল্য না পায় সেদিকেও সংশ্লিষ্ট সকলকে সজাগ দৃষ্টি রাখতে অনুরোধ করেন। একইসাথে সীমান্তে মাদক পাচাররোধে বিজিবি সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে প্রস্তুত রয়েছে বলে তিনি সবাইকে আশ্বস্ত করেন। পরিশেষে মাদকমুক্ত সমাজ নির্ভর উন্নত-সমৃদ্ধ ‘স্মার্ট বাংলাদেশ’ এবং জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়তে ঐক্যবদ্ধভাবে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন বিজিবি মহাপরিচালক।

অনুষ্ঠানে বিগত গত জুলাই-২০২২ হতে সেপ্টেম্বর-২০২৩ পর্যন্ত বিজিবি’র কুমিল্লা সীমান্তে অভিযান চালিয়ে জব্দকৃত ৩৬,২৩৬ বোতল ফেন্সিডিল, ৬,৯৩৮ কেজি গাঁজা, ৬৬,৭৭০ বোতল বিদেশী মদ, ৪,৭০২ ক্যান বিয়ার, ৭৩,১৩৫ পিস ইয়াবা ট্যাবলেট, ৫,০১৩ বোতল ইস্কাফ সিরাপ, ৩২,৩৫৮ পিস বিভিন্ন প্রকার ট্যাবলেট এবং ১,০১,৮৯২ পিস টার্গেট/সেনেগ্রা ট্যাবলেট ধ্বংস করা হয়।

অনুষ্ঠানে বিভিন্ন স্তরের উচ্চপদস্থ সরকারি ও বেসরকারি কর্মকর্তা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন