মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা-১০ সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাস, ইসি সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১১, ২০১৭
news-image

লুৎফুর রহমান ॥
হাইকোর্টের দেয়া রায়ের নির্দেশনা অনুযায়ী কুমিল্লা-১০ সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাসের ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করায় নির্বাচন কমিশনের (ইসি) বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করা হয়েছে। আগামী ৪ সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন সচিবকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গতকাল রবিবার (১০ ডিসেম্বর) এই আদেশ দেন। আবেদনের পক্ষে ব্যারিস্টার মওদুদ আহমদ ও ব্যারিস্টার রাজিউদ্দিন আহমেদ পারভেজ শুনানি করেন।

২০০৮ সালের পূর্বে কুমিল্লা সদর দক্ষিণ ও নাঙ্গলকোট উপজেলা দুটি সংসদীয় আসনের (কুমিল্লা-৯ ও ১১) অন্তর্ভুক্ত ছিল। পরবর্তীকালে এই দুটি উপজেলাকে যুক্ত করে সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাস করে গেজেট প্রকাশ করে ইসি। যা কুমিল্লা-১০ সংসদীয় আসন নামে পরিচিতি পায়। ২০১৩ সালের ৩ জুলাই প্রকাশিত ওই গেজেটের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন বিএনপির সাবেক সংসদ সদস্য মো. আব্দুল গফুর ভূ‍ঁইয়া। রিটে দাবি করা হয়, সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাসের ক্ষেত্রে জনসংখ্যার অনুপাত, ভৌগোলিক অখণ্ডতা, প্রশাসনিক ইউনিটসমূহকে বিবেচনায় নেওয়া হয়নি। চলতি বছরের ২০ মার্চ হাইকোর্ট এক রায়ে কুমিল্লা-১০ সংসদীয় আসনের সীমানা পুনর্বিন্যাসের ক্ষেত্রে আইনানুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে ইসিকে নির্দেশনা দেওয়া হয়। কিন্তু রায় অনুযায়ী ব্যবস্থা গ্রহণ না করায় গত ১৫ নভেম্বর ইসিকে আদালত অবমাননার নোটিস দেন রিটকারী আইনজীবী রাজিউদ্দিন আহমেদ পারভেজ। নোটিসপ্রাপ্তির ১ সপ্তাহের মধ্যে ব্যবস্থা গ্রহণ না করা হলে আদালত অবমাননার মামলা করা হবে বলে এতে উল্লেখ করা হয়। নোটিস পাওয়ার পরেও ব্যবস্থা না নেওয়ায় গত বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) হাইকোর্টে আদালত অবমাননার মামলা করা হয়।

আর পড়তে পারেন