শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা -৮ (বরুড়া) আসনের নির্বাচনী লড়াইয়ে নামছেন ছাত্রনেতা ইসমাইল হোসেন

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ৩০, ২০১৭
news-image

স্টাফ রিপোর্টার ঃ

এশিয়ার প্রথম মহিলা নবাব ফয়জুন্নেসার স্মৃতিবিজরিত জমিদারবাড়ী, বৌদ্ধ ধর্মাবলম্বীদের দেশবিখ্যাত ঐতিয্যবাহী প্রার্থনাকেন্দ্র লগ্নসার আনন্দ বৌদ্ধ বিহার, রোহিতগিরি তপোবন বৌদ্ধবিহার, নান্দনিক পুরাতন স্থাপত্য শিল্পের অন্যতম নিদর্শন ভাউকসার কেন্দ্রীয় জামে মসজিদসহ বিভিন্ন ক্ষেত্রে সারাদেশের একটি আলোচিত উপজেলা হিসেবে বরুড়ার খ্যাতি দেশজুড়ে। এছাড়া স্বাধীনতা সংগ্রামেও রয়েছে বরুড়ার এক উজ্জল ইতিহাস। ১৯৭১ সালের ১৮ই সেপ্টেম্বর পাক হানাদার বাহিনীর হাতে নিহত বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম ছেরুসহ ৫ শহীদ বীর মুক্তিযোদ্ধার বটতলা শহীদ স্মৃতিকেন্দ্র এই বরুড়া উপজেলাতেই। ১৯৪১ সালে থানা ও ১৯৮৩ সালে উপজেলা হিসেবে স্বীকৃতি পাওয়া এ উপজেলাতেই জন্মেছেন দেশবরেণ্য অনেক কৃতি ব্যাক্তিবর্গ। বর্তমানে ১৫টি ইউনিয়ন, ১টি পৌরসভা নিয়ে ২৪২ কিলোমিটার দীর্ঘ এ উপজেলায় জনসংখ্যা ৭ লক্ষেরও অধিক।
কিন্তু দেশের আতœসামাজিক উন্নয়নে বিভিন্নভাবে অবদান রাখা এ উপজেলা সঠিক জনপ্রতিনিধি না পাওয়ায় দীর্ঘদিন থেকেই উন্নয়ন বঞ্চিত। বেকারত্ব, বাল্য বিবাহ, মাদক এবং রাজনৈতিক দ্বন্ধ-সংঘাতে আজ বরুড়া বিপর্যস্থ। স্বাধীনতার পর থেকেই বিভিন্ন রাজনৈতিক ক্ষমতাসীন দলের এমপি থাকলেও এখনো বরুড়ার অধিকাংশ রাস্তাঘাট বিট্রিশ আমলের তৈরি করা। যাতে এখনো লাগেনি উন্নয়নের ছোঁয়া। যেখানে জেলার অন্যান্য উপজেলায় দেশী এবং বিদেশী বিভিন্ন কোম্পানী কল-কারখানা গড়ে তোলার প্রতিযোগীতায় ব্যস্থ সেখানে বরুড়ার অর্জন একেবারে শূণ্যের কোঠায়! যার একমাত্র কারণ যোগাযোগ ব্যবস্থার করুণ পরিনতি। বর্তমানে এ উপজেলায় শিক্ষা ব্যবস্থার চিত্র অত্যন্ত করুণ। স্বাধীনতার পর এখন পর্যন্ত এ উপজেলায় গড়ে উঠেনি বিশ^মানের কিংবা জাতীয় পর্যায়ের কোন শিক্ষা প্রতিষ্ঠান। মুলত স্বাধীনতার পর থেকেই যারাই এমপি হয়েছেন এ আসনে প্রত্যেকেই ব্যস্থ ছিলেন নিজেদের উন্নতিতে। তারা ব্যস্থ ছিলেন নিজেদের উন্নয়ন, টেন্ডারবাজী আর দুর্নীতিতে।
“ঘন কুয়াশার জবনিকা ছিন্ন করে, যুবরাই আনবে সোনালী প্রভাত” বরুড়ার রাজনীতিতে এক দ্বীপ্তিময় সূর্য্যরে ন্যায় সোনালী প্রভাতের স্বপ্ন নিয়ে আগমন ঘটছে এক তরুণ নেতৃত্বের। আসন্ন ১১তম জাতীয় সংসদ নির্বাচনেক সামনে রেখে নির্বাচনী মাঠে নামছেন “স্বপ্লের দেশের স্বপ্নদ্রষ্টা” জননেতা জনাব ববি হাজ্জাজের হাত ধরে জবাবদিহীতামুলক গণতন্ত্র প্রতিষ্ঠার শপথে প্রতিষ্ঠিত দেশের আলোচিত ও সাড়াজাগানো রাজনৈতিক দল জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন- এনডিএম’র ছাত্রসংগঠন জাতীয়তাবাদী গণতান্ত্রিক ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় কমিটির আহবায়ক ও বরুড়ার কৃতি সন্তান মো : ইসমাইল হোসেন। ইতিপূর্বে একটি স্বনামধন্য রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের কেন্দ্রীয় নেতৃত্বের দায়িত্ব ছাড়াও ইসমাইল হোসেন ছাত্রজীবনে বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের দায়িত্ব পালন করেছেন অত্যন্ত নিষ্ঠার সাথে।
ব্যবসায়ী পিতা মো ঃ ইব্রাহীম এর জৈষ্ঠ্য সন্তান মো: ইসমাইল হোসেন বরুড়ার আগানগর ইউনিয়নের রাজাপুর গ্রামের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। রাজনৈতিকভাবে সচেতন এ মেধাবী ছাত্রনেতার ছাত্র রাজনীতিতে দীর্ঘ বছরের পথচলা। সব সময় পরিবর্তনে বিশ^াসী এ ছাত্রনেতা। যার ধারাবাহিকতায় ইউনিভার্সিটি অব টেক্সাস থেকে গ্র্যাজুয়েশান এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পোষ্ট গ্র্যাজুয়েশান শেষ করে, জাতিসংঘ ও দেশ বিদেশের বিভিন্ন রাজনৈতিক দল ও সংস্থার গুরুত্বপূর্ণ দায়িত্ব ও পরামর্শ দাতা হিসেবে সুখ্যাত জননেতা ববি হাজ্জাজের প্রতিষ্ঠিত নতুন রাজনৈতিক দল- এনডিএম’র জবাবদিহিতা মুলক গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে উৎসর্গ করার প্রয়াসে এনডিএম এ যোগদান করেন। দীর্ঘ সময় কাজ করে যোগ্যতায় প্রমাণে তিনি এনডিএম এর ছাত্র সংগঠন- জাতীয়তাবাদী গণতান্ত্রিক ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় আহবায়ক মনোনীত হন। আইন অনুষদের মেধাবী এ ছাত্রনেতা এগিয়ে চলছেন আপন মহিমায়। “ছাত্র আন্দোলনের হাত ধর, দেশ বদলের শপথ কর” স্লোগানে সারা বাংলাদেশ প্রকম্পিত করে এনডিএম ও গণতান্ত্রিক ছাত্র আন্দোলনকে সারা দেশে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন অবিরত।
যার ফলস্বরুপ এনডিএম এবং গণতান্ত্রিক ছাত্র আন্দোলন আজ দেশের একটি প্রতিষ্ঠিত রাজনৈতিক দল ও ছাত্রসংগঠনের নাম। “মেধাবী ছাত্ররাই ছাত্র আন্দোলন করবে” এই স্লোগানে তিনি ঢাকা বিশ^বিদ্যালয়, জগন্নাথ বিশ^বিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়, চট্রগ্রাম বিশ^বিদ্যালয়, রাজশাহী বিশ^বিদ্যালয়, সিলেট এমসি কলেজ, ঢাকা নর্থসাউথ বিশ^বিদ্যালয়, ড্যাফোডিল বিশ^বিদ্যালয়, ঢাকা কলেজ, তিতুমীর কলেজ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় এবং দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান সহ প্রায় ২ শতাধিকের অধিক প্রতিষ্ঠানে গণতান্ত্রিক ছাত্র আন্দোলনের আহবায়ক কমিটি দিতে সক্ষম হয়েছেন।
ছাত্র রাজনীতির বিষয়ে মো ঃ ইসমাইল হোসেন জানান, জননেতা ববি হাজ্জাজের স্বপ্নের বাংলাদেশ গড়তে ছাত্র রাজনীতিকে একটি প্লাটফর্মে নিয়ে আসাই তার লক্ষ্য। এজন্য ২০২৪ সালের মধ্যে ছাত্র সমাজকে একত্রিত করে একদল মেধাবী, তরুণ, শৃঙ্খলাবদ্ধ, ত্যাগী ও স্বচ্ছ নেতৃত্ব তৈরি করতে চান তিনি।
আসন্ন ১১তম জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা- ৮ (বরুড়া) আসনে অংশগ্রহণের বিষয়ে তিনি জানান, ক্লিন ইমেজের স্বচ্ছ রাজনীতিবিদ জননেতা ববি হাজ্জাজ যদি চান তবে তিনি বরুড়া আসনের জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করে একটি তারুণ্য নির্ভর সমাজ প্রতিষ্ঠা করার মাধ্যমে অনুন্নত, শিক্ষা ব্যবস্থায় পিছিয়ে পড়া এ উপজেলাকে একটি উন্নত ডিজিটাল উপজেলায় রুপান্তরের স্বপ্ন দেখেন তিনি। তার এই স্বপ্নকে বাস্তবায়নের লক্ষ্যে বরুড়া উপজেলার সর্বস্তরের জনগণের সহযোগীতা ও সমমর্মিতা কামনা করেন তিনি।

আর পড়তে পারেন