শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কোরবানীকে সামনে রেখে প্রস্তুত লাকসামের সাখাওয়াতের বৃহৎ গরু খামার

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৩, ২০১৮
news-image

সেলিম চৌধুরী হীরাঃ
নিজের ইচ্ছা শক্তি ও পরিশ্রমের মাধ্যমে গত ১১ বছর যাবত গরু মোটাতাজা করন খামার পরিচালনা করে আসছেন উপজেলা গোবিন্দপুর ইউনিয়নের চিবাখোলা গ্রামের হাজী মোঃ মোবারক উল্লাহর ছেলে সাখাওয়াত হোসেন (৪০)। বিভিন্ন প্রকার খামার করে বানিজ্যিক ভাবে সফলতার মাধ্যমে কোটি টাকা আয় করেছেন তিনি। এলাকায় সফল খামারী হিসাবে পরিচিতি লাভ করার পাশাপাশি এলাকার বেকার যুবকদের পথ প্রদর্শক হিসেবেও অগ্রনী ভূমিকা পালন করছেন এই সফল খামারী সাখাওয়াত।

সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলা গোবিন্দপুর ইউনিয়নে চিবাখোলা এলাকায় ‘পপুলার ডেইরী ও মোটা তাজাকরন খামারে ৩ জন শ্রমিক নিয়ে গরু দেখভাল করছেন সাখাওয়াত হোসেন। প্রায় ৪০ শতক জায়গার মধ্যে ৩টি ঘরে রয়েছে ৫৩টি বড়-সড় গরু ও যথেষ্ট পরিমান পশু খাদ্য এবং ঔষধ পত্র। পরিস্কার পরিচ্ছন্ন ও মনোরম পরিবেশে ওই খামারে মোটাতাজা করেন দেশী-বিদেশী গরু।

১৯৯৪ সালের কথা, পাইলট স্কুল থেকে এসএসসি পরীক্ষা শেষে সাখাওয়াত হোসেন ১৯৯৮-৯৯ইং সনে চট্টগ্রাম কমার্স কলেজ থেকে লেখাপড়া শেষ করে চট্টগ্রামে পারিবারিক ভাবে যৌথ ব্যবসা শুরু করেন। তার ইচ্ছা জাগে ব্যাতিক্রমী কিছু করে সাবলম্বী হওয়ার। সে চিন্তা থেকে ২০০৫ সালে নিজ এলাকায় এসে স্থানীয় কৃষকদের কাছে থেকে কিছু জমি বরগা নিয়ে ও নিজস্ব জমিসহ ৬ একর জায়গার উপর মাছের চাষ এবং ৩ হাজার লেয়ার মুরগী দিয়ে খামার শূরু করেন। ২০০৭ সালে কুমিল্লা ‘‘যুবউন্নয়ন প্রশিক্ষন কেন্দ্রে’’ প্রশিক্ষন নিয়ে ১ একর জায়গার উপর দুটি গোয়াল ঘর, ১টি শ্রমিক থাকার ঘর, অপর একটিতে গো খাদ্য ও ঔষধপত্র রাখার ঘর তৈরি করে ১৫টি গরু দিয়ে গরু মোটাতাজা করণ কার্যক্রম শুরু করেন। এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি সাখাওয়াতকে। গত ১১ বছরের ব্যবধানে সাখাওয়াত হোসেন হয়ে উঠলেন একজন সফল খামারী। উপজেলার মধ্যে বৃহত্তর এ খামারটির নাম দিয়েছেন ‘পপুলার ডেইরী ও মোটা তাজাকরন খামার। ওই খামারে বর্তমানে রয়েছে ৫৩টি দেশী-বিদেশী মোটাতাজা গরু, ৮ হাজার লেয়ার মুরগী ও ৫ হাজার বয়লার মুরগী।

সাখাওয়াত হোসেন বলেন, ২০০৫ সালে মাছ চাষ দিয়ে শুরু করি খামারের কার্যক্রম। ধীরে ধীরে মুরগী ও গরুর খামার করে এখন আমি বানিজ্যিক ভাবে সফলতা অর্জন করি। বর্তমানে ৬ একর জায়গায় মাছের চাষ করি। অপরদিকে প্রায় ১ একর জায়গার মধ্যে ৮ হাজার লেয়ার মুরগী, ৫ হাজার বয়লার মুরগী ও গরুর খামারে রয়েছে ৫৩টি বিভিন্ন আকারে দেশী-বিদেশী গরু। গরু, মাছ, মুরগী খাবার, শ্রমিকসহ অন্যান্য খরচ হয় প্রতি মাসের প্রায় ২ লক্ষ ৫০ হাজার টাকা। গত ১১ বছর যাবত এ খামারগুলো পরিচালনা করতে গিয়ে আমি ২০০৮ সালে ইসলামী ব্যাংক থেকে ১ লক্ষ ৫০ হাজার টাকা ও ধীরে ধীরে বিনিয়োগ বৃদ্ধি হওয়ায় বর্তমানে ৮০ লক্ষ টাকা ঋণ রয়েছে। আমার খামার গুলোতে মাছ, মুরগী ও গরু রয়েছে প্রায় ১ কোটি ৬০ লক্ষ টাকার। সৃষ্টি কর্তার কৃপায় আমার ভাগ্য খুলে গেছে। আমার খামারের ব্যবসা দেখে এলাকার যুবকরা উৎসাহী হয়ে খামার করার জন্য পরামর্শ নিতে আসে। প্রতি বছর কোরবানী ঈদকে সামনে রেখে গরু মোটাতাজা করনে ০৩ মাসে আনুসাঙ্গিক খরচ বাদ দিয়ে আমার ১৫ লক্ষ টাকা আয় হয়। এ বছর ৩/৪ মাস আগে ৫০টি গরু কিনেছি প্রতিটি ৯০ থেকে ১ লক্ষ টাকা দরে, এ কোরবানী ঈদে বিক্রি হবে প্রতিটি ১ লক্ষ ৩০ হাজার টাকার উপরে। তবে তিনি ঝুকি এড়াতে সবসময় বড় গরু ক্রয় করেন। এবং বিষাক্ত ক্যামিকেলযুক্ত কোন খাদ্য বা ঔষধ ব্যবহার করেন না। তিনি আরও বলেন সঠিক ভাবে সরকারের পৃষ্ঠপোষকতা পেলে বাংলাদেশের একজন সেরা খামারী হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারব।

উপজেলা পানি সম্পদ কর্মকর্তা মোঃ হারুনুর রশিদ চৌধুরী জানান, উপজেলা বেশ কয়েকজন খামারীর মধ্যে সাখাওয়াত হোসেন সঠিক প্রশিক্ষনের মাধ্যমে পপুলার ডেইরী ও মোটাতাজা করণ খামার করে বানিজ্যিক ভাবে সফল হয়েছে। তার সফলতা দেখে উৎসাহিত হয়ে এলাকার অনেক বেকার যুবক বিভিন্নস্থানে খামার করে বেকারত্ব দূরীকরনে বিশেষ ভূমিকা পালন করছেন। তার মতো অন্যান্য খামারগুলো উন্নতি করতে পারলে দেশের অর্থনীতিতে বড় ধরনের সাফল্য অর্জন সম্ভব হবে বলে আমি মনে করি।

আর পড়তে পারেন