রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

গরুকে মদ খাওয়াচ্ছেন মার্ক জুকারবার্গ!

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১০, ২০২৪
news-image

ডেস্ক রিপোর্ট:

নতুন আরও একটি প্রকল্প হাতে নিয়েছেন মেটার প্রধান নিবাহী মার্ক জুকারবার্গ। এবার তিনি ঝুঁকেছেন গরুর খামারের দিকে। সেখানকার খাবারের তালিকা দেখলে যে কারেও চোখ চড়কগাছে ওঠার অবস্থা। খামারের গরুর খাবারের তালিকায় রাখা হয়েছে মদ। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কাওয়াইয়ের কো’লু খামারে গরু পালন করছেন জুকারবার্গ। বিশ্বের সেরা মাংস উৎপাদনের জন্য এ প্রকল্প হাতে নিয়েছেন তিনি। আর খামারের খাবারের তালিকায় রয়েছে বাদাম ও মদ। গরুর জন্য এসব খাবার নিজ খামারেই উৎপাদন করা হচ্ছে।

মার্ক জুকারবার্গ জানান, তার খামারে ওয়াগু ও আঙ্গুস প্রজাতির গরু রয়েছে। এসব প্রজাতির গরুর প্রবৃদ্ধির জন্য ম্যাকাডেমিয়া বাদাম ও বেয়ার খাওয়ানো হয়। এসব খাবারও উৎপাদন করা হচ্ছে নিজস্ব ফার্মে।

আঙ্গুস প্রজাতির এ গরুগুলো যুক্তরাষ্ট্রে স্টেকের জন্য বেশ জনপ্রিয়। আর ওয়াগু হলো জাপানের গরুর মাংসের জন্য সুপরিচিত একটি জাত। এসব প্রজাতির গরু প্রতি বছরে পাঁচ হাজার থেকে ১০ হাজার পাউন্ড খাবার খায়। যার জন্য প্রয়োজন হয় অনেক একর ম্যাকডেমিয়া গাছ।

তার এ প্রকল্পের সাথে সংযুক্ত রয়েছেন নিজের মেয়েরাও। তিনি জানান, মেয়েরাও তাকে খামারে কাজে সহযোগিতা করছেন। তারা ম্যাক গাছের চারা রোপণ করছেন এবং বিভিন্ন প্রাণীরও যত্ন নিচ্ছেন। যদিও প্রকল্পটি এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে।

ইনস্টাগ্রামের এক ছবিতে তার সামনে গরুর মাংস রাখার ছবি দেখা গিয়েছে। এছাড়া অপর এক ছবিতে তার মেয়েদের খামারে কাজ করতে দেখা গিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি এ পোস্ট করার পর সেটিতে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

এক ব্যবহারকারী লিখেন, তোরা কি মদ খেয়ে মাতাল হয় না? আরেক ব্যবহারকারী লিখেন, এগুলো কেবল অর্থ সম্পদ আর জমির অপচয় ছাড়া কিছু না।

আর পড়তে পারেন