শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

গ্রুপ পর্ব থেকেই জার্মানি ও বেলজিয়ামের বিদায়, শীর্ষে থেকে মরক্কো ও জাপান নকআউট পর্বে

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:

অঘটনের বিশ্বকাপে অঘটন ঘটছেই। এবার গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেন বিশ্ব র‌্যাংকিংয়ে ২ নম্বরে থাকা দল বেলজিয়াম এবং চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। নিজ নিজ গ্রুপ থেকে জাপান ও মরক্কো শীর্ষ অবস্থানে থেকে নক আউট পর্বে পাড়ি জমালেন ।

মরক্কোর ঐতিহাসিক যাত্রা:

বেলজিয়ামের বিপক্ষে ঐতিহাসিক জয়ের পর গতকাল কানাডাকে ২-১ গোলে হারিয়ে ‘এফ’ গ্রুপ থেকে সেরা দলের মর্যাদা নিয়ে নকআউট পর্বের টিকিট কাটে মরক্কো । দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপের শেষ ষোল রাউন্ডে উঠলো মরক্কো। সর্বশেষ তারা এ গৌরব কুড়ায় ১৯৮৬’র আসরে। কাকতালীয়ভাবে সেবারও তারা ছিল আসরের ‘এফ’ গ্রুপে। এবং জায়ান্ট তিন দলকে পেছনে রেখে গ্রপসেরা হয়েছিল তারা। মেক্সিকোতে সেবার ইংল্যান্ড ও পোল্যান্ডের সঙ্গে ড্র করার পর মরক্কানরা হারিয়ে দেয় শক্তিধর পর্তুগালকে।
ষষ্ঠবারের মতো বিশ্বকাপে খেলছে মরক্কো। নিজেদের আগের পাঁচ বিশ্বকাপে মোটেই দুটি জয় ছিল তাদের ঝুলিতে। ১৯৮৬ বিশ্বকাপে পর্তুগাল ও ১৯৯৮ বিশ্বকাপে স্কটল্যান্ডকে হারিয়েছিল তারা। গতকাল মরক্কো চমক দেখায় ম্যাচের শুরুতেই। আগের ম্যাচে ইউরোপিয়ান জায়ান্ট বেলজিয়ামকে হারের স্বাদ দেয়া দলটি গোল পেয়ে যায় মাত্র চতুর্থ মিনিটে। এসময় কানাডার গোলরক্ষক পোস্ট ছেড়ে অনেকটাই বেরিয়ে এসেছিলেন। আর ডিবক্সের বাইরে থেকে ফাঁকা পোস্টে বল পাঠান হাকিম জিয়াশ। বিশ্বকাপে ৩৬ বছর পর ডি বক্সের বাইরে থেকে গোল করলেন মরক্কোর কোনো খেলোয়াড়। ১৯৮৬ বিশ্বকাপে পর্তুগালের বিপক্ষে ম্যাচে এমন একটি গোল পেয়েছিলেন আবদুর রাজ্জাক খায়েরি। বিশ্বকাপে মরক্কোর শেষ ১৩ গোল ছিল ডি বক্সের ভেতর থেকে পাওয়া। ইংলিশ প্রিমিয়ার লীগের ক্লাব চেলসিতে খেলা জিয়াশের গোলের বিশেষত্ব ছিল আরও। গতকালেরটি বিশ্বকাপে মরক্কোর দ্রুততম গোল। আর আফ্রিকার কোনো দেশের দ্বিতীয় দ্রুততম। এমন শীর্ষ রেকর্ডটি ঘানার ফরোয়ার্ড আসামোয়াহ জিয়ানের। ২০০৬ বিশ্বকাপে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে তিনি গোল পান ১ মিনিট ৮ সেকেন্ডের মাথায়। এদিন ২৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ইউসুফ আন নাসিরি। প্যারিস সেইন্ট জার্মেই ক্লাবে (পিএসজি) খেলা উইং-ব্যাক আশরাফ হাকিমির পাসে গোল পান তিনি। বিশ্বকাপে প্রথমবারের মতো টানা দুই ম্যাচে কমপক্ষে দুই গোলের কৃতিত্ব দেখালো মরক্কো। এফ গ্রুপ থেকে অপরাজিত থেকেই পরের রাউন্ডে গেলো মরক্কো। দুই জয় ও এক ড্রতে মরক্কোর সংগ্রহ ৭ পয়েন্ট। আর এক জয়ের সঙ্গে দুটি ড্র নিয়ে গ্রুপ পর্ব পার করলো গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়া।

বেলজিয়ামের বিদায়ের কারণ:

এবারের বিশ্বকাপে অনুজ্জ্বল নৈপুণ্যের সঙ্গে ভিন্ন আলোচনায় ছিল বেলজিয়ানরা। আর ক্রোয়েশিয়ার বিপক্ষে বাঁচা-মরার ম্যাচের আগে ঐক্যের ডাক দিয়েছিলেন গোলরক্ষক থিবো কোর্তোয়া। রিয়াল মাদ্রিদের গোলরক্ষক বলেছিলেন ‘নিজেদের গুছিয়ে নেয়া দরকার। সর্বোত্তম কাজ হলো, আমাদের একাট্টা থাকা প্রয়োজন।’ কিন্তু গতকাল বেলজিয়াম নিখুঁত ফুটবল খেলতে পারেন। ম্যাচে ৫২ শতাংশ বল দখলে রেখে প্রতিপক্ষের গোলবারে ১৬টি শট নেয় বেলজিয়ানরা। যার মাত্র তিনটি ছিল অনটার্গেটে। রমেলু লুকাকু একাই নষ্ট করেন ৪টি পরিষ্কার সুযোগ। প্রথমার্ধের ৬টি শট নেয় ক্রোয়েশিয়া আর ৫টি বেলজিয়াম। দু’দলের কোনো শটই অনটার্গেটে ছিল না। চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে কানাডার বিপক্ষে কষ্টার্জিত জয় শেষে বেলজিয়ান তারকা কেভিন ডি ব্রুইনাকে এক সাংবাদিক প্রশ্ন করেন বেলজিয়ামের ‘গোল্ডেন জেনারেশন’ কি বিশ্বকাপ জিততে পারবে? উত্তরে ডি ব্রুইনা বলেছিলেন, ‘না আমরা খুবই বুড়ো একটি দল।’ ডি ব্রুইনার মন্তব্যকে হয়তো ভালোভাবে নেননি দলের সিনিয়র খেলোয়াড়রা। নিজেদের দ্বিতীয় ম্যাচে মরক্কোর বিপক্ষে হারের পর সাংবাদিকদের প্রশ্ন ছিল হারের কারণ কী? উত্তরে ৩৫ বছর বয়সী বেলজিয়ান সেন্টার-ব্যাক ইয়ান ভারটংগেন বলেন, ‘(হারের কারণ হলো) আমাদের আক্রমণ ভাগের খেলা খুব খারাপ ছিল। কারণ উপরের দিকে যারা খেলে তাদেরও বয়স হয়েছে।’ শুধু বয়স নিয়ে মন্তব্যের জেরেই যে বেলজিক ড্রেসিংরুমের পরিবেশ নষ্ট হয়েছে তা কিন্তু নয়। আগে থেকেই খেলোয়াড়দের সম্পর্কের টানাপোড়েন চলছে বলে খবর রয়েছে। গার্লফ্রেন্ড ইস্যুতে ডি ব্রুইনা ও থিবো কোর্তোয়ার দ্বন্দ্ব পুরনো। তাছাড়া রোমেলো লুকাকুর সঙ্গে মিচি বাতশুয়াইয়ের দূরত্ব রয়েছে বলে গুঞ্জন।

স্পেনকে হারিয়ে জাপান গ্রুপ চ্যাম্পিয়ন:
চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হারিয়ে চমকে কাতারের অভিযান শুরু করে জাপান। মাঝে কোস্টারিকার কাছে হারলেও বৃহস্পতিবার স্পেনকে হারিয়ে কাতার বিশ্বকাপে নকআউট পর্ব নিশ্চিত করেছে তারা। খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে বৃহস্পতিবার রাতে ‘ই’ গ্রুপের শেষ রাউন্ডে ২-১ গোলে জিতেছে জাপান। এ জয়ে শুধু শেষ ষোলোর টিকেটই নয়, গ্রুপ চ্যাম্পিয়নও হয়েছে তারাই। একই সময়ে শুরু আরেক ম্যাচে কোস্টারিকার বিপক্ষে ৪-২ গোলে জিতেও টানা দ্বিতীয়বারের মতো গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে জার্মানি। তাদের সমান ৪ পয়েন্ট হলেও গোল পার্থক্যে গ্রুপ রানার্সআপ হয়ে শেষ ষোলোয় উঠেছে ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেন।

এবার নিয়ে চতুর্থ বারের মতো নকআউট পর্বে উঠলো জাপান। যার শুরুটা হয়েছিল ২০০২ সালে নিজ দেশে অনুষ্ঠিত বিশ্বকাপে। এরপর ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা ও ২০১৮ রাশিয়া বিশ্বকাপে শেষ ষেলোতে জায়গা করে নিয়েছিল দলটি।

জার্মানির বিদায় যেভাবে:
জাপানের কাছে হেরে বিশ্বকাপ শুরু করা জার্মান টানা দুই বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে ছিটকে গেল। কোস্টারিকার সঙ্গে ৪-২ গোলে জয়ের পরও গ্রুপ পর্ব পার হতে পারল না চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। জার্মানির ভাগ্য মূলত নিজেদের হাতে ছিল না। নকআউট পর্বের টিকেট কাটতে জার্মানির জন্য প্রথম শর্ত ছিল জিততে হবে। সঙ্গে প্রার্থনা করতে হবে অন্য ম্যাচের ফল যেন পক্ষে আসে। চোখজুড়ানো ফুটবলে নিজেদের কাজটা তারা ঠিকঠাক করলেও সমীকরণ পক্ষে এলো না। আরেক ম্যাচে যে চমক জাগানিয়া ফুটবলে স্পেনকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ সেরা হয়ে গেছে জাপান। পরের ধাপে তাদের সঙ্গী ২০১০ সালের চ্যাম্পিয়নরা। রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ রাউন্ডে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হেরে ছিটকে গিয়েছিল আসরে চ্যাম্পিয়নের মর্যাদায় খেলতে আসা জার্মানি। তিন ম্যাচে দুই জয়ে জাপানের পয়েন্ট ৬। এক জয় ও এক ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ স্পেন। জার্মানির পয়েন্টও স্পেনের সমান ৪; কিন্তু গোল ব্যবধানে অনেক পিছিয়ে জার্মানরা।

আর পড়তে পারেন