রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

চান্দিনায় অগ্নিকান্ডে ৮ পরিবারের ১৮ ঘর ভষ্মিভূত

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১১, ২০২৩
news-image

 

শরীফুল ইসলাম, চান্দিনা :
কুমিল্লার চান্দিনায় ভয়াবহ অগ্নিকান্ডে ৮ পরিবারের ১৮টি ঘর ভষ্মিভূত হয়েছে। এতে নগদ টাকা, স্বর্ণালংকার, আসবাবপত্রসহ অন্তত এক কোটি টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে বলে প্রাথমিক ভাবে ধারণা করা হয়।

মঙ্গলবার (১১ এপ্রিল) বিকাল ৩টায় উপজেলার এতবারপুর বাজার সংলগ্ন অহিদ বাবুর্চির বাড়িতে ওই ঘটনা ঘটে। ঘটনার পরপর স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত ঘটনাস্থল পরিদর্শণ করে ক্ষতিগ্রস্থ পরিবারকে নগদ ৫ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করেন।

ক্ষতিগ্রস্থ পরিবারের মধ্যে অহিদ বাবুর্চির ৩টি, ইব্রাহিম খলিল ৩টি, ফরিদ মিয়ার ২টি, সাহেব আলী’র ৩টি, আব্দুল হাকিম এর ৩টি, আব্দুল খালেক মিয়ার ১টি, আবুল কাশেম এর ১টি এবং আব্দুর রহমান এর ২টি ঘর পুড়ে যায়।

জানা যায়, বিকাল পৌঁনে ৩টায় অহিদ বাবুর্চির বসত ঘর থেকে আগুনের সূত্রপাত ঘটে। মুহুর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা একে একে ছড়িয়ে পড়ে আশপাশের ঘরগুলোতে। চান্দিনা ফায়ার সার্ভিসের একটি ইউনিট এসে স্থানীয়দের সহযোগিতায় প্রায় দেড় ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসলেও ততক্ষণে পুড়ে ছাঁই ছোট বড় ১৮টি ঘর।

ক্ষতিগ্রস্থ অহিদ বাবুর্চি জানান, আমি বসত ঘরে প্রবেশ করেই দেখি বিদ্যুতের মেইন সুইচে আগুন জ্বলছে। আমি কোন কিছু বুঝে উঠার আগেই আগুন সাড়া ঘরে ছড়িয়ে পড়ে। ডাক চিৎকারে মানুষ আসলেও ততক্ষণে আগুন ছড়িয়ে পড়ে পুরো বাড়িতে।

এতবারপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. ইউসুফ জানান, ক্ষতিগ্রস্থ পরিবারের অধিকাংশই বিদেশে থাকে এবং এলাকার প্রতিষ্ঠিত কৃষি খামারী। এ অগ্নিকান্ডে নগদ প্রায় ৫০ লাখ টাকাসহ কোটি টাকারও বেশি ক্ষয়- ক্ষতি হয়েছে। এমপি মহোদয়ের ব্যক্তিগত তহবিল থেকে নগদ ৫ হাজার টাকার সাথে উপজেলা প্রশাসনের পক্ষে ৩০ কেজি করে চাল প্রদান করা হয়েছে।

চান্দিনা ফায়ার সার্ভিসের স্টেশন মাস্টার অনয় কুমার ঘোষ জানান, প্রাথমিক ভাবে আগুনের সূত্রপাত নির্ণয় করা যায়নি। তদন্ত সাপেক্ষে আগুনের সূত্রপাতসহ ক্ষয়-ক্ষতির পরিমাণ নির্ধারণ করা হবে।

এছাড়াও চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাপস শীল, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দেবেশ চন্দ্র দাস, মাইজখার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহ্ সেলিম প্রধান, বাড়েরা ইউপি চেয়ারম্যান আহসান হাবিব ভূইয়া, কেরণখাল ইউপি চেয়ারম্যান সুমন ভূইয়া ঘটনাস্থল পরিদর্শণ করেন।

আর পড়তে পারেন