সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দারিদ্রতার হার কমাতে চাঁদপুরে প্রভাতের সেলাই মেশিন বিতরণ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১৬, ২০২৩
news-image

মাসুদ হোসেন, চাঁদপুরঃ
দেশের দারিদ্রতার হার যেন কমে আসে সেই লক্ষ্যে সরকারের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠান ইতিমধ্যে ভিন্ন ভিন্ন উন্নয়নমূলক কাজ করা শুরু করে দিয়েছে। এ সকল বিষয় মাথায় রেখে চাঁদপুরে প্রভাত সমাজকল্যাণ সংস্থা বিভিন্ন ধরণের উদ্যোগ গ্রহণ করেছে। অসহায় মানুষের পাশে দাঁড়াতে প্রভাত সমাজকল্যাণ সংস্থা ‘প্রভাতের আলো স্বাবলম্বী প্রজেক্ট’ নামে একটি কর্মসূচির উদ্যোগ নিয়েছে গত দুই বছর আগে। এই প্রকল্পের মাধ্যমে যারা দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে তাদের আর্থিকভাবে সাহায্য সহযোগিতা করে আত্মনির্ভর করে গড়ে তোলা হবে।

‘প্রভাতের আলো স্বাবলম্বী প্রজেক্ট’ এর মাধ্যমে বাছাই করা দরিদ্র পরিবারগুলোর মধ্যে প্রয়োজন অনুযায়ী বিভিন্ন পণ্যসামগ্রী বিতরণ এবং আত্মনির্ভর করে গড়ে তোলা হচ্ছে। প্রকল্পটির আওতায় ব্যবসা প্রতিষ্ঠান, রিকশা, সেলাই মেশিন, গরু, ছাগল এবং অন্যান্য স্থিতিশীল সম্পদ সরবরাহ করা হয়, যা উপার্জনের উৎস এবং কর্মসংস্থান সৃষ্টিতে সাহায্য করে।

তারই ধারাবাহিকতায় শনিবার (১৫ এপ্রিল) দুপুরে চাঁদপুর সদর উপজেলার মহামায়া বাজারস্থ প্রভাত চাঁদপুর শাখা কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে দুইজন অসহায় পরিবারের মাঝে সেলাই মেশিন বিতরণ, একজন অস্বচ্ছল প্রতিবন্ধী ব্যাক্তির পরিবারের খাবার পানি নিশ্চিতকল্পে গভীর নলকূপ স্থাপন ও অসুস্থ চিকিৎসাধীন ব্যক্তিকে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। এদের মধ্যে হাজীগঞ্জের বাকিলা ইউনিয়নের মহেশপুর গ্রামের খুকি বেগমকে সেলাই মেশিন, একই এলাকার অস্বচ্ছল প্রতিবন্ধী মিন্টু হাজীকে টিউবওয়েল, মতলব দক্ষিণের উপাদী দক্ষিণ ইউনিয়নের কোটরাবন্দ গ্রামের জয়তুন বেগমকে সেলাই মেশিন ও সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের টাহরখিল গ্রামের রিনা বেগমকে আর্থিক অনুদানের চেক প্রদান করা হয়। সেই সাথে সমাজের অসহায় ও দুস্থদের মাঝে ঈদ সামগ্রীও তুলে দেওয়া হয়েছে।

প্রভাত চাঁদপুর শাখার সভাপতি হাবিবুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ মাসুদ হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাহমাহমুদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মাসুদুর রহমান নান্টু পাটওয়ারী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ কামাল হাজী, ইউনিয়ন যুবলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক আরিফুল ইসলাম তুষার, শাহমাহমুদপুরের ৯নং ওয়ার্ড ইউপি সদস্য কবির হোসেন রনি, ন্যাশনাল লাইফ ইনসুরেন্স মহামায়া অফিস ইনচার্জ কাউছার হাজী।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সহ সভাপতি মোঃ জুয়েল হাজী। কার্যকরী সদস্য সাজদিদুর রহমানের পবিত্র কোরআন তেলাওয়াত পাঠের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শাহ মাহমুদপুরের ৭নং ওয়ার্ড ইউপি সদস্য হাবিবুর রহমান, প্রভাত ফরিদগঞ্জ শাখার সাধারণ সম্পাদক এমরান পাটওয়ারী, সদস্য ফারুক পাটওয়ারী, দৈনিক চাঁদপুর প্রতিদিন পত্রিকার নিজস্ব প্রতিবেদক মিজানুর রহমান পাটওয়ারী, দৈনিক চাঁদপুর দর্পণ পত্রিকার স্টাফ রিপোর্টার মহসীন আলম ও সংগঠনের অন্যান্য স্বেচ্ছাসেবকসহ অত্র এলাকার বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

উল্লেখ্য, প্রভাতের আলো স্বাবলম্বী প্রজেক্ট কর্মসূচির বাহিরেও শিশুশিক্ষা, মহিলা ক্ষমতায়ন, বিনা মূল্যে রক্তদান, ইকো পরিবেশ, যুব দারিদ্র্য বন্ধ করা, স্বাস্থ্য ও সুরক্ষার জন্য সচেতনতা, পুষ্টি, মহিলাদের এবং শিশুদের অধিকার রক্ষা ইত্যাদির জন্য কাজ করে আসছে উক্ত সংগঠনটি।

আর পড়তে পারেন