মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দূষিত শহরের তালিকায় আবারও শীর্ষে রাজধানী ঢাকা

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩০, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

সারা বিশ্বে বায়ুদূষণ বেড়েছে। যার সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে রাজধানী ঢাকাও। কয়েক দিন বৃষ্টির কারণে বায়ুমানে কিছুটা উন্নতি হলেও তাপদাহ বাড়ায় আবারও শীর্ষে ফিরেছে শহরটি।

১৮২ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে ঢাকা। চলতি বছরের শুরু থেকে জুন পর্যন্ত বায়ু দূষণের শীর্ষে ছিল শহরটি। পরে টানা বৃষ্টি হওয়ায় কিছুটা ভালোর দিকে ছিল ঢাকার বায়ু। তবে বৃষ্টি কমে যাওয়ায় আবার তা বেড়েই চলেছে।

বুধবার (৩০ আগস্ট) সকাল ৭টা ৪৩ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) অনুযায়ী ঢাকার বাতাসের স্কোর রয়েছে ১৮২। যা দূষণের দিক থেকে অস্বাস্থ্যকর হিসেবে গণ্য করা হয়। দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ১৭০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে ইন্দোনেশিয়ার জাকার্তা, ১৫৮ স্কোর নিয়ে ভারতের কলকাতা রয়েছে তৃতীয় স্থানে। ১৫৫ স্কোর নিয়ে চর্তুথ স্থানে কাতারের দোহা এবং পাকিস্তানের লাহোর রয়েছে ১৫২ স্কোর নিয়ে পঞ্চম স্থানে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (আইকিউএয়ার) এ তালিকা প্রকাশ করে থাকে। প্রতি মুহূর্তের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত হচ্ছে, সে সম্পর্কে মানুষকে তথ্য দিয়ে আসছে। আর তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় বা মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

আর পড়তে পারেন