বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নতুন করে পাসপোর্ট পাবেন না তারেক রহমান

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৭, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

লন্ডনে থাকা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নতুন পাসপোর্ট পাবেন না বলে জানিয়েছেন পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাসুদ রেজওয়ান। বৃহস্পতিবার বেলা ১১টায় আগারগাঁও পাসপোর্ট অধিদফতরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান।

তিনি বলেন, তারেক রহমান নতুন পাসপোর্টের জন্য আবেদন করেছেন কিনা এ তথ্য আমার কাছে নেই। তবে আবেদন করলেও আইন অনুযায়ী তিনি নতুন পাসপোর্ট পাবেন না। আইনে রয়েছে, আবেদনকারী দরখাস্ত পেশের তারিখ থেকে আগের পাঁচ বছরের ভিতরে যেকোনো সময় বাংলাদেশের যেকোনো আদালত দ্বারা নৈতিক স্খলনজনিত কারণে সাজাপ্রাপ্ত অথবা ন্যূনতম দুই বছরের দণ্ডপ্রাপ্ত হলে তিনি পাসপোর্ট পাবেন না।

মাসুদ রেজওয়ান বলেন, ২০০৮ সালে বাংলাদেশ ত্যাগ করেছেন তারেক রহমান। তখন তার কাছে হাতে লেখা পাসপোর্ট ছিলো। যার মেয়াদ ছিলো ২০১০ সাল পর্যন্ত। এরপর তিনি লন্ডনের বাংলাদেশ দূতাবাসে আবেদন করে পাসপোর্টের মেয়াদ বাড়িয়ে নিয়েছিলেন। ২০১৪ সালে তিনি বাংলাদেশ দূতাবাসে পাসপোর্ট জমা দিয়েছেন। তারেক রহমান বর্তমানে পাসপোর্ট বিহীন অবস্থায় রয়েছেন। আইন অনুযায়ী কোনো ফোজদারি অপরাধের মামলায় যদি কেউ হাজিরা এড়াতে চেষ্টা করে তবে সে পাসপোর্ট পাবেন না। তিনি ট্রাভেল পাশ নিয়ে দেশে ফিরতে পারবেন। তবে বাংলাদেশে এসে আবেদন করলেও পাসপোর্ট পাবেন না।

আর পড়তে পারেন