রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নেইমার ৫ ভাষায় কথা বলতে পারেন, মেসি কতটি?

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৬, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

ব্রাজিল থেকে শুরু, এরপর দেশ ছাড়িয়ে স্পেন, ফ্রান্স হয়ে এখন সৌদি আরব। ফুটবল খেলতে গিয়ে ভিন্ন ভিন্ন সংস্কৃতি, দেশ আর মানুষের সঙ্গে মিশে বেশ কিছু ভাষা রপ্ত করেছেন নেইমারের। গোটা পাঁচেক ভাষায় এখন মনে ভাব প্রকাশ করতে পারেন এই ব্রাজিলিয়ান।

ব্রাজিলের জাতীয় ভাষা পর্তুগিজ। মাতৃভাষা হিসেবে স্বাভাবিকভাবেই পর্তুগিজে সবচেয়ে বেশি স্বাছন্দ্য বোধ করেন নেইমার। স্প্যানিশ শিখেছেন ২০১৩ সালে স্পেনের ক্লাব বার্সেলোনায় নাম লেখানোর বছর তিনেক আগেই।

আর স্পেনে গিয়ে শিখেছেন কাতালান ভাষা। কাতালান ক্লাব বার্সেলোনায় খেলতেন বলেই সেই ভাষাটাও আয়ত্ত করেছেন। তবে পর্তুগিজ আর স্প্যানিশের মতো কাতালান অতটা ভালো বলতে পারেন না তিনি। বার্সেলোনায় খেলার সময় সতীর্থদের সঙ্গে তিনি মূলত স্প্যানিশ ভাষায়ই কথা বলতেন।

এরপর ২০১৭ সালে স্পেন ছেড়ে পাড়ি জমান ফ্রান্সে। সেখানে গিয়ে শিখেছেন ফ্রেঞ্চ ভাষা। তবে প্যারিসের ক্লাবটির সতীর্থ কিলিয়ান এমবাপের সঙ্গে তার যোগাযোগের মাধ্যম ছিল স্প্যানিশ ভাষা। পিএসজির ফরাসি এই তারকা ফ্রেঞ্চ ভাষার সঙ্গে স্প্যানিশ আর ইংরেজিটাও ভালো বলতে আর বুঝতে পারেন।

পর্তুগিজ, স্প্যানিশ, কাতালান ও ফ্রেঞ্চ ছাড়াও ইংরেজি বলতে পারেন নেইমার। ইংরেজিতে কথা বলতে পারলেও এ ভাষাটায় নেইমার অতটা স্বচ্ছন্দ নন। তবে বুঝতে ও বলতে পারার জন্য তা যথেষ্ট।

বার্সেলোনার পর লিওনেল মেসির সঙ্গে পিএসজিতেও খেলেছেন নেইমার। দুজনের বেশ ভালো বন্ধুত্বও আছে। তবে মেসি শুধু স্প্যানিশ ও কাতালান ভাষায় কথা বলতে পারেন। স্প্যানিশ আর্জেন্টিনার জাতীয় ভাষা। আর কাতালানটা শিখেছেন সেখানে দীর্ঘদিন থাকার কারণে। মেসি ইংরেজি, ফ্রেঞ্চ আর পর্তুগিজ বলতে পারেন না। তাই নেইমারের সঙ্গে তার ভাব বিনিময় হয় স্প্যানিশ ভাষায়।

আর পড়তে পারেন