বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পবিত্র হজে এ বছর বাংলাসহ ১৪টি ভাষায় সরাসরি সম্প্রচার হবে খুতবা

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ২, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

পবিত্র হজে এ বছর আরাফাত দিবসের খুতবা বাংলাসহ মোট ১৪টি ভাষায় অনুবাদ করে সরাসরি সম্প্রচার করা হবে বলে জানিয়েছে সৌদি আরব সরকার

পবিত্র হজে এ বছর আরাফাত দিবসের খুতবা বাংলাসহ মোট ১৪টি ভাষায় অনুবাদ করে সরাসরি সম্প্রচার করা হবে বলে জানিয়েছে সৌদি আরব সরকার। খবর আরব নিউজের।

খবরে বলা হয়েছে, চলতি বছর হজে অনুবাদের তালিকায় থাকা ভাষাগুলো হলো- বাংলা, ইংরেজি, ফরাসি, চীনা, মালয়, উর্দু, ফার্সি, রুশ, তুর্কি, হাউসা, স্প্যানিশ, ভারতীয়, সোয়াহিলি ও তামিল।
গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে দুই পবিত্র মসজিদ-বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির সভাপতি শায়খ আবদুর রহমান আল-সুদাইস এ তথ্য জানান।

তিনি বলেন, সৌদি কর্তৃপক্ষ মসজিদে নববী এবং মসজিদুল হারামের পরিষেবার উন্নয়নে সীমাহীন সহায়তা দিচ্ছে। আরাফাতের খুতবার লাইভ অনুবাদ এবার পঞ্চম বছরের মতো সম্প্রচারিত হবে। আরবি ছাড়াও খুতবাটি এ বছর ১৪টি ভাষায় অনুবাদ করে প্রচার করা হবে। ফলে খুতবা সারাবিশ্বের প্রায় ২০০ মিলিয়ন মানুষের কাছে পৌঁছাবে।

তিনি আরও বলেন, ‘আরাফাত দিবসের খুতবার সরাসরি অনুবাদ বিশ্বের জন্য একটি বিস্তৃত প্রকল্প, বিশেষ করে পবিত্র স্থানগুলোতে দর্শনার্থীদের জন্য, যা বহু ভাষাভাষী মানুষকে তাদের মাতৃভাষায় খুতবা শোনার সুযোগ করে দেয়। সৌদি কর্তৃপক্ষ হজযাত্রী ও দর্শনার্থীদের সেবা প্রদানের জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিশ্বকে ইসলামের সংযম ও সহনশীলতার বার্তা পৌঁছে দিতে আগ্রহী।’

আর পড়তে পারেন