মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বরেণ্য এড. বদিউল আলমের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন ও মিলাদ-মাহফিল

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বরেণ্য আইনজীবী এডভোকেট বদিউল আলমের ১৯তম মৃত্যুবার্ষিকীতে চন্দনাইশ এর ফতেনগর গ্রামে পুষ্পার্ঘ্য অর্পণ করেছেন চট্টগ্রাম জেলার ও সুপ্রিমকোর্টের আইনজীবী ও অন্যান্য সিনিয়র এডভোকেটগণ।

দোয়া ও পুষ্পস্তবক অর্পণকালে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সুপ্রিমকোর্ট এর ডেপুটি এটর্নি জেনারেল এডভোকেট মোহাম্মদ আবুল হাশেম (সাবেক জেলা পিপি), চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নব-নির্বাচিত সভাপতি আবু মোহাম্মদ হাশেম, নব-নির্বাচিত সাধারণ সম্পাদক এ এইচ এম জিয়াউদ্দিন, নব-নির্বাচিত সহ-সাধারণ সম্পাদক এরশাদুর রহমান রিটু।

একইদিনে এডভোকেট বদিউল আলমের মৃত্যুবার্ষিকীতে অনুষ্ঠিত হয় খতমে কোরআন, পারিবারিক মসজিদে মিলাদ মাহফিল ও আলোচনা অনুষ্ঠান। এ সময় মরহুমের ছোট ছেলে, কঙ্গো প্রজাতন্ত্র এর কনসাল ও গণমাধ্যম ব্যক্তিত্ব জিয়াউদ্দিন আদিল এবং তার সহধর্মিণী মার্কিন দূতাবাসের সাবেক কর্মকর্তা, শিক্ষানুরাগী ও সমাজসেবীকা সালমা আদিল আগত অতিথিদের স্বাগত জানান।

অনুষ্ঠানে বক্তারা বরেণ্য এই আইনজীবীর বর্ণাঢ্য জীবন নিয়ে স্মৃতিচারণ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও জেলা পিপি সালাউদ্দিন হায়দার সিদ্দিকী, সাবেক সভাপতি ও জেলা পিপি মোহাম্মদ কফিলউদ্দিন চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ নাজিমউদ্দীন চৌধুরী, এডিশনাল পিপি এডভোকেট শামসুদ্দিন সিদ্দিকী টিপু, সাবেক সহসাধারণ সম্পাদক তৌহিদুল মুনির টিপু, সাবেক নারী ও শিশু নির্যাতন দমন স্পেশাল পিপি ও সাবেক সহসভাপতি এম এ নাসের চৌধুরী, সুপ্রিমকোর্টেও আইনজীবী জনাব মোহাম্মদ মোতাহের হোসেন, সাবেক এডিশনাল পিপি মোহাম্মদ জহির উদ্দিন, এড: মেজবাহুল হাফিজ, এড: শাহাদত হোসেন, এড: মোহাম্মদ ওসমান, শিক্ষা-অনুরাগী গোলাম আজাদ শিশু প্রমুখ।

মুক্তিযুদ্ধের সংগঠক ও প্রথিতযশা আইনজ্ঞ এডভোকেট বদিউল আলম দীর্ঘ পাঁচদশক চট্টগ্রাম জজ কোর্ট ও সুপ্রিমকোর্টে আইনপেশায় নিয়জিত ছিলেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৪৬ সালে গ্রাজুয়েশন সম্পন্ন করে পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে এল.এল.বি ডিগ্রী অর্জন করেন। তিনি কদম মোবারক এতিমখানা, বঙ্গবন্ধু ল টেম্পল কলেজ, মুসলিম এডুকেশন সোসাইটি, রেডক্রিসেন্ট সহ বিভিন্ন সামাজিক ও দাতব্য প্রতিষ্ঠান এর সাথে আমৃত্যু জড়িত ছিলেন।

এডভোকেট বদিউল আলম মুক্তিযুদ্ধকালীন চট্রগ্রাম জেলা আওয়ামী লীগের সভাপতি এবং পরবর্তীতে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)- এর চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতির দায়িত্বও পালন করেছেন। মুক্তিযুদ্ধ পরবর্তীতে ১৯৭২ সালে তিনি চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সহ-সভাপতি ও ১৯৮১ সালে সভাপতি পদেও দায়িত্বরত ছিলেন।

আর পড়তে পারেন