বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বাইডেন প্রশাসনে স্বাস্থ্যমন্ত্রীর নিয়োগ পেলেন রূপান্তরিত নারী রাচেল লেভিন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৫, ২০২১
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

সম্প্রতি যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনে এক রূপান্তরিত নারীকে নিয়োগের বিষয়টি চূড়ান্ত হয়েছে।

সমাজে অবহেলা আর অনাদরে বেড়ে ওঠেন তৃতীয় লিঙ্গের মানুষ। একজন মানুষ হিসেবে যতটুকু সম্মান বা মর্যাদা নিয়ে বেঁচে থাকার কথা তার ছিটেফোটাও পান না তারা। কিন্তু এত অবহেলা আর অবজ্ঞার পরও এদের মধ্যে অনেকেই ঘুরে দাঁড়াচ্ছেন, নিজেকে নিজের পরিচয়ে প্রতিষ্ঠিত করছেন।

মার্কিন সিনেটে এমন পদক্ষেপকে ঐতিহাসিক মুহূর্ত বলে উল্লেখ করা হয়েছে। মার্কিন স্বাস্থ্য মন্ত্রণালয়ে বাইডেনের সহযোগী হিসেবে নিয়োগ পেয়েছেন শিশু বিশেষজ্ঞ রাচেল লেভিন। নিজের শ্রম আর মেধার জোরেই আজ এ অবস্থানে আসতে পেরেছেন এই রূপান্তরিত নারী।

এর আগে পেনসিলভানিয়ার স্বাস্থ্য দফতরে কাজ করেছেন তিনি। এরপর গত জানুয়ারিতে ক্ষমতা গ্রহণের পর দেশটির ফেডারেল সরকারের আওতায় তাকে নিয়োগের ইচ্ছা প্রকাশ করেন বাইডেন। মার্কিন সরকারের শীর্ষ পর্যায়ে এলজিবিটিকিউ সম্প্রদায়ের মধ্যে এটাই প্রথম নিয়োগের ঘটনা।

বাইডেন তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের চেয়ে একেবারেই ভিন্ন কিছু করে দেখালেন। যেখানে ট্রাম্প নিজের শাসনামলে ঘৃণা আর বর্ণবাদ ছড়ানোর বাইরে কিছুই করতে পারেননি সেখানে বাইডেন বেশ উদারভাবে বিভিন্ন ধর্ম, বর্ণের মানুষকে তার প্রশাসনে নিয়োগ দিয়েছেন।

রাচেল লেভিনকে নিয়োগ দেয়ার বিষয়ে সিনেটের ভোটাভুটিতে তার পক্ষে ভোট দিয়েছেন ৫২ জন এবং বিপক্ষে ভোট পড়েছে ৪৮টি। পেন স্টেট কলেজ অব মেডিসিনের শিশু ও মনোরোগ বিষয়ের অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

স্বাস্থ্য ও মানবসেবা বিভাগের একজন সহযোগী হিসেবে করোনা মহামারির বিরুদ্ধে লড়াই করা টিমের অংশ হিসেবে কাজ শুরু করবেন ৬৪ বছর বয়সী লেভিন।

এর আগে গত সপ্তাহে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল জাভিয়ার বেসেরাকে নতুন স্বাস্থ্যমন্ত্রী হিসেবে ঘোষণা দেয় সিনেট। ওই দফতরে প্রথম কোনো লাতিন নাগরিক হিসেবে এই দায়িত্ব পেলেন তিনি।

আর পড়তে পারেন