শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিদেশী নাগরিকদের নিরাপত্তা বাড়ানোর নির্দেশ আইজিপির

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৭, ২০১৯
news-image

 

ডেস্ক রিপোর্ট :

ঈদের ছুটিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রসহ চলমান সব গুরুত্বপূর্ণ মেগা প্রজেক্ট এবং বিদেশী নাগরিকদের নিরাপত্তা বাড়ানোর নির্দেশনা দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। গতকাল দুপুরে পুলিশ হেডকোয়ার্টার্স থেকে সব মেট্রোপলিটন ও রেঞ্জের পুলিশ কর্মকর্তাদেরকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বিদেশীদের নিরাপত্তা বাড়ানোসহ বেশ কয়েক দফা নির্দেশনা দেন পুলিশপ্রধান। ভিডিও কনফারেন্সিংয়ে মেট্রোপলিটন সদর দপ্তরগুলোয় উপপুলিশ কমিশনার ও তদূর্ধ্ব কর্মকর্তা এবং রেঞ্জ ডিআইজি কার্যালয়ে রেঞ্জের অধীন জেলা পুলিশ সুপার ও তদূর্ধ্ব কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আইজিপি বলেন, গুরুত্বপূর্ণ মেগা প্রজেক্ট যেমন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, পদ্মা সেতু, পায়রা সমুদ্রবন্দর, মাতারবাড়ি তাপবিদ্যুৎকেন্দ্র ইত্যাদির নিরাপত্তা নিশ্চিত করতে হবে। বিদেশী কূটনৈতিক মিশন ও স্থাপনা এবং বিদেশী নাগরিকদের নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দেন তিনি।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা যায়, সাধারণ মানুষের ঈদের কেনাকাটা নির্বিঘ্ন করার লক্ষ্যে মার্কেট ও শপিংমলে ভোররাত পর্যন্ত পোশাকে ও সাদা পোশাকে বিশেষ নিরাপত্তা প্রদানের নির্দেশ দিয়েছেন আইজিপি। তিনি মার্কেট কমিটি কর্তৃক নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা, স্বেচ্ছাসেবক নিয়োগ এবং বৃহৎ মার্কেট ও শপিংমলে সিসিটিভি, হ্যান্ড মেটাল ডিটেক্টর এবং প্রয়োজনে আর্চওয়ে স্থাপনের পরামর্শ দেন।

আইজিপি সড়ক ও মহাসড়কে চাঁদাবাজি বন্ধে ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণের নির্দেশ দেন। মহাসড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোয় সিসিটিভি ক্যামেরা স্থাপন, ট্রাক, পিকআপ ও পণ্যবাহী ট্রাকে যাত্রী পরিবহন রোধ এবং সুনির্দিষ্ট তথ্য ছাড়া মহাসড়কে যানবাহন না থামানোর নির্দেশ দিয়েছেন তিনি।

টার্মিনাল থেকে বাস বের হওয়ার আগেই তার ফিটনেস পরীক্ষার নির্দেশনা দিয়ে আইজিপি বলেন, টার্মিনাল থেকে বাস ছাড়ার আগে ড্রাইভারের ড্রাইভিং লাইসেন্স, অন্যান্য কাগজপত্র ও ফিটনেস পরীক্ষা করতে হবে। তিনি বাসের ছাদে যাত্রী পরিবহন বন্ধের নির্দেশ দেন। রেলপথে নাশকতা রোধে নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেন আইজিপি। তিনি বলেন, চলন্ত ট্রেনে পাথর মারা রোধে কঠোর ব্যবস্থা নিতে হবে, যেন কোনোভাবেই এ ধরনের দুঃখজনক ঘটনার পুনরাবৃত্তি না ঘটে। নৌযানে অতিরিক্ত যাত্রী পরিবহন রোধ এবং নৌপথে অন্য কোনো স্থান থেকে নৌকা দিয়ে যাত্রী ওঠানো বন্ধ করার নির্দেশ দেন তিনি।

আইজিপি জাতীয় ঈদগাহ, কিশোরগঞ্জের শোলাকিয়া, দিনাজপুরের গোর এ শহীদ বড় ময়দান ঈদগাহসহ বিভাগ ও জেলার কেন্দ্রীয় ঈদ জামাতস্থলের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেন। পাশাপাশি ঈদের ছুটিতে আবাসিক এলাকা, ব্যাংক ও অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান, স্বর্ণের দোকান ইত্যাদির নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেন তিনি। আইজিপি দেশব্যাপী মাদক, জাল টাকা, অবৈধ অস্ত্র উদ্ধার, মানব পাচার রোধে বিশেষ অভিযান পরিচালনার নির্দেশ দেন।

ড. জাবেদ পাটোয়ারী বলেন, জঙ্গি সংগঠনের কার্যক্রমের ওপর গোয়েন্দা নজরদারি বাড়াতে হবে। জঙ্গিরা যাতে ভাড়া বাসাকে আস্তানা হিসেবে ব্যবহার করতে না পারে, সেজন্য নিয়মিত ভাড়াটিয়া তথ্য সংগ্রহ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

আর পড়তে পারেন