রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিভিন্ন মামলার আসামিদের গ্রেপ্তারে বাধা নেই : ডিবি প্রধান

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৭, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

অনুমতি না নিয়ে যদি বিভিন্ন মামলার আসামিরা মানববন্ধন করার চেষ্টা করেন, তাহলে তাদের গ্রেপ্তারে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীর মিন্টু রোডে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল মেনে নির্বাচনে না এসে, অবাধ নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন বানচালের চেষ্টা করছে একটি দল। তারাই আবার পুলিশ হত্যা মামলাসহ বিভিন্ন মামলার আসামি।

তিনি বলেন, তফসিল ঘোষণার পর থেকে আমরা নির্বাচন কমিশনের নির্দেশনায় কাজ করছি। যারা নির্বাচনকে বাধাগ্রস্ত করতে চায়, সুষ্ঠু নির্বাচনের অন্তরায় হয়ে বিভিন্ন জায়গায় গাড়িতে আগুন লাগানো, যানবাহন চলাচলে বাধা, পুলিশের ওপর হামলা, রাজারবাগ হাসপাতালের গাড়ি ভাঙচুর, প্রধান বিচারপতির বাসভবনে হামলা করেছে; তারাই কিন্তু এখন আবার অবরোধ ডেকে নাশকতা করছে।

ডিবি প্রধান বলেন, একদিকে তারা নির্বাচনে আসে না। অন্যদিকে প্রতিদিনই ককটেল নিক্ষেপ করছে। গাড়িতে আগুন দিচ্ছে, মানুষের সম্পদ নষ্ট করছে। যারা নাশকতা মামলার আসামি, গাড়ি পোড়ানো মামলার আসামি, প্রধান বিচারপতির বাস ভবনে হামলা মামলার আসামি যাদের অনেককে আমরা ইতোমধ্যে গ্রেপ্তার করেছি। অনেকের নাম ফোন নম্বর পেয়েছি। তারা যেখানেই থাকুক তাদের গ্রেপ্তার করা হবে।

বিএনপি যদি অনুমতি না নিয়ে মানববন্ধন করার চেষ্টা করে, এ বিষয়ে পুলিশ কোনো ব্যবস্থা নেবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে জোর করে ওই সব মামলার আসামিরা মানববন্ধন করতে চান তাহলে আইনশৃঙ্খলা বাহিনীর যে রুটিন কাজ সেটাই করবে। বিভিন্ন মামলার আসামি, ওয়ারেন্টভুক্ত আসামিদের গ্রেপ্তারে আমাদের কোনো বাধা নেই।

বিএনপি মানববন্ধনের জন্য নির্বাচন কমিশনের অনুমতি নিয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে ডিবি প্রধান বলেন, অনুমতি নিয়েছে কি-না বলতে পারছি না। তবে আমার মনে হয় নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল মেনে তারা তো নির্বাচন করছে না; সে ক্ষেত্রে নির্বাচন কমিশনের তোয়াক্কা করবে কেন? তারা নির্বাচন করলে অনুমতি নিত। তারা নির্বাচন না করে নির্বাচনকে বানচাল করতে, বাধাগ্রস্ত করার চেষ্টা করছে। তাই আমরা মনে করি, আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর কাজ হচ্ছে মানুষের জানমালের ক্ষতি যেন কেউ না করতে পারে, অবাধ সুষ্ঠু নির্বাচনে কেউ যেন বাধা সৃষ্টি করতে না পারে সেদিকে খেয়াল রাখা। পাশাপাশি আমাদের নিয়মিত কাজ বিভিন্ন মামলার গ্রেপ্তারি পরওয়ানাভুক্ত আসামিকে গ্রেপ্তার করা। আমরা আমাদের কাজটাই করছি।

আর পড়তে পারেন