শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় ইসলামি বক্তার জিহ্বা কেটে নিল দুর্বৃত্তরা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৫, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্টঃ

মাওলানা শরীফুল ইসলাম শনিবার রাতে মাহফিলে বক্তব্যে শিয়া মতানুসারীদের নিয়ে বিরূপ মন্তব্য করেন। মাহফিল শেষে মধ্যরাতে বাড়ি ফেরার পথে আখাউড়া উপজেলার আজমপুর রেলস্টেশন এলাকায় কয়েক ব্যক্তি হামলা চালিয়ে মাওলানা শরীফুলের জিহ্বা ও ঠোঁটের অনেকটা অংশ কেটে ফেলে।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় মাওলানা শরীফুল ইসলাম ভূইয়া নামে এক ইসলামি বক্তার জিহ্বা কেটে দিয়েছে দুর্বৃত্তরা। অভিযোগ উঠেছে, শিয়া অনুসারীদের বিরুদ্ধে বক্তব্য দেয়ায় পরিকল্পনা করে তার ওপর এই হামলা চালানো হয়েছে।

শনিবার রাতে উপজেলার আজমপুর এলাকায় এ হামলার ঘটনা ঘটে। শুধু জিহ্বা নয়, তার দেহের বিভিন্ন অংশেও লাঠি দিয়ে আঘাত করা হয়েছে। মাওলানা শরীফুল ইসলাম ভূইয়া বিজয়নগর উপজেলার শ্রীপুর ইসলামিয়া ফাজিল মাদরাসার আরবি প্রভাষক ও সদর উপজেলার চাপুইর গ্রামের মাওলানা আব্দুর রশিদ ভুঁইয়ার ছেলে।

খোঁজ নিয়ে জানা যায়, শনিবার রাতে বিজয়নগরের দৌলতবাড়ি এলাকায় মাহফিল করেন মাওলানা শরীফুল ইসলাম। মাহফিলে বক্তব্যে তিনি শিয়া মতানুসারীদের নিয়ে বিরূপ মন্তব্য করেন।

মাহফিল শেষে মধ্যরাতে বাড়ি ফেরার পথে আখাউড়া উপজেলার আজমপুর রেলস্টেশন এলাকায় কয়েক ব্যক্তি তার গতিরোধ করে অতর্কিত হামলা চালায়। হামলাকারীরা মাওলানা শরীফুলের জিহ্বা ও ঠোঁটের অনেকটা অংশ কেটে ফেলে। তাছাড়া লাঠি দিয়ে দেহের বিভিন্ন স্থানে আঘাত করে। এ সময় তার সঙ্গে থাকা ওবায়দুল্লাহ নামে আরেক ব্যক্তি আহত হয়েছেন।

বিজয়নগর উপজেলার শ্রীপুর ইসলামিয়া ফাজিল মাদরাসার সহকারী অধ্যাপক (আরবি) মাওলানা আবুল কালাম আজাদ বলেন, ‘দৌলতবাড়ি মাহফিলে শিয়াদের উদ্দেশ করে বিরূপ বক্তব্য দিয়েছিলেন মাওলানা শরীফুল ইসলাম ভূইয়া (নূরী)। মাহফিলে শেষে তার এক ভাগ্নের সঙ্গে মোটরসাইকেলে চড়ে ফেরার পথে একদল শিয়াপন্থী হামলা চালায়। তার চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে এলে হামলাকারীরা পালিয়ে যায়। পরে তাকে উদ্ধার করে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে নিলে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়।’

তিনি জানান, এই হামলার প্রতিবাদে শ্রীপুর ইসলামিয়া মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থীরা রোববার জোহর নামাজের আগে মানববন্ধন করেছেন। মানববন্ধনে হামলাকারীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার দাবি জানানো হয়।

এ ব্যাপারে আহলে সুন্নাত ওয়াল জামাতের ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার সাধারণ সম্পাদক ইসলাম উদ্দিন দুলাল বলেন, ‘শিয়া অনুসারীদের নিয়ে বক্তব্য দেয়ায় পূর্ব পরিকল্পনা করে এই হামলা চালানো হয়েছে। আমরা এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সে সঙ্গে দ্রুত হামলাকারীদের আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।’

আখাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুল ইসলাম বলেন, ‘মাওলানা শরীফুল ইসলাম ইসলামপন্থী আরেকটি দলের বিরুদ্ধে বক্তব্য দেয়ায় বাড়ি ফেরার পথে তার ওপর হামলা করেছে এমন খবর শুনেছি। তবে ওনার পক্ষে এখনও থানায় কোনো লিখিত অভিযোগ দেয়া হয়নি।

‘আমি স্বজনদের সঙ্গে যোগাযোগ করে থানায় অভিযোগ দিতে বলেছি। তারা বলেছেন, বক্তা শরীফুল ইসলাম ভূইয়াকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তিনি ব্রাহ্মণবাড়িয়ায় ফেরার পর অভিযোগ দেয়ার কথা জানিয়েছেন তারা।

আর পড়তে পারেন