শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারতে পাচারকালে মহাবিপন্ন  প্রানী উল্লুক চৌদ্দগ্রাম থেকে উদ্ধার

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৬, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টার:

অতিবিরল প্রজাতির মহাবিপন্ন  প্রানী উল্লুক ভারতে পাচাঁর করা উদ্দেশ্যে নেয়ার পথে কুমিল্লার চৌদ্দগ্রামের মিয়াবাজার এলাকার গ্রীণ ভিউ হোটের সামনে পার্কিংয়ে থাকা কক্সবাজার টু খুলনাগামী ইম্পেরিয়াল এক্সপ্রেস (এসি বাস) হতে উদ্ধার করা হয়। এ সময় পাচাঁরকারি মো: জুয়েল রহমান ওরফে সোহেলকে (২৭) আটক করে কুমিল্লা জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশ।

গোপন সংবাদের ভিত্তিতে ২৬ সেপ্টেম্বর ভোররাত ২ টায়   কুমিল্লা পুলিশ সুপার আব্দুল মান্নান, বিপিএম (বার) এর  নির্দেশে  জেলা গোয়েন্দা শাখার অতিরিক্ত পুলিশ সুপার  রাজন কুমার দাসের  নেতৃত্বে  এ অভিযান পরিচালনা করা হয়।

আটক হওয়া  মোঃ জুয়েল রহমান @ সোহেল খুলনা মহানগরের ১৭ নং ওয়ার্ডের হাফিজনগর গ্রামের  মোঃ মজিবুর রহমানের ছেলে।  পাচাঁরকারির হেফাজতে থাকা বাজারের ব্যাগ দিয়ে মোড়ানো প্লাষ্টিকের ঝুড়ি থেকে  অতিবিরল মহাবিপন্ন উল্লুকটি  উদ্ধার করা হয়।

পাচাঁরকারি জুয়েল রানাকে জিজ্ঞাসাবাদে জানা যায়, বান্দরবান পার্বত্য জেলা হতে বিরল জাতির উল্লুকটি সংগ্রহ করে সে খুলনা-সাতক্ষীরা সীমান্ত হয়ে ভারতে পাচার করার উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিল। উল্লুক অতি বিরল স্তন্যপায়ী প্রাণী। বানর প্রজাতির মধ্যে একমাত্র উল্লুক লেজবিহীন প্রাণী। বাংলাদেশের সিলেটের লাউয়াছড়া রাঙ্গামাটি ও বান্দরবানে উল্লুকের দেখা মিলে। সারা বাংলাদেশে বর্তমানে ২৫০টির মত উল্লুক আছে বলে জানা যায়।

উদ্ধারকৃত বিরল প্রজাতির উল্লুকটি বন বিভাগের কর্মকর্তাদের নিকট হস্তান্তর করা হয়। এই বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।

কুমিল্লা ডিবি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজেশ বড়ুয়া পিপিএম অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন।

সাম্প্রতিক বন্যপ্রাণী বিলুপ্তি ও পাচার প্রতিরোধে বিভিন্ন সংস্থা বৈশ্বিকভাবে কার্যক্রম গ্রহণ করেছে। INTERPOL কর্তৃক আন্তর্জাতিকভাবে বন্যপ্রাণী সংরক্ষনের জন্য বিশ্বব্যাপি ‘Illegal Wildlife supply Chains Between Africa and Asia বিষয়ের উপর ভিত্তি করে চলতি বছরের জুলাই  মাসব্যাপী “Operation Golden Strike 2022” শিরোনামে Intelligence-led Operation পরিচালনা করা হয়।

আর পড়তে পারেন