বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মাতৃভাষা দিবসে কুবিতে ভার্চুয়াল আলোচনা সভা

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২২, ২০২১
news-image

 

কুবি প্রতিনিধিঃ

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়(কুবি) বঙ্গবন্ধু পরিষদের একাংশের উদ্যোগে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বিকেল ৪টায় অনলাইনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পরিষদের সাধারণ সম্পাদক মোহাম্মদ নাসির হুসেইনের সঞ্চালনায় এবং সভাপতি ড. মিজানুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের নাতনী আরমা দত্ত। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের সদস্য ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন এবং আব্দুল মতিন ভুঁইয়া। এছাড়া আলোচক হিসেবেছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালতের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. স্বপন চন্দ্র মজুমদার।

প্রধান আলোচকের বক্তব্যে আরমা দত্ত বলেন, “পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলিতে বাংলা ভাষার পক্ষে প্রথম আনুষ্ঠানিক বক্তব্য দেন শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত। পাকিস্তানীরা সেটা মনে রেখেছিলেন। তারই শাস্তি হিসেবে ১৯৭১ সালে তাকে কুমিল্লা ক্যান্টনমেন্টে অকথ্য নির্যাতন করে মেরে ফেলে।”

বাংলা ভাষার ব্যবহার এবং চর্চায় তিনি বলেন, “আমরা কেন নিজেদেরকে ক্লাসে, লেকচারে কিংবা পরীক্ষার খাতায় সীমাবদ্ধ রাখছি? সর্বক্ষেত্রে বাংলা ভাষার চর্চা বাড়ানো উচিত। নিয়মিত তিনটা বিষয়ে বাচ্চাদেরকে কথোপকথনের আওতায় আনা উচিত ; বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং ভাষা আন্দোলন।”

এসময় বঙ্গবন্ধু পরিষদের একাংশের সদস্যবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন