শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজধানীতে “ইন্ডিয়া-বাংলাদেশ অটো কম্পোনেন্ট শো”

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৪, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্ট:

বাংলাদেশ অটোমোবাইলস এসেম্বলারস এন্ড ম্যানুফেচারারস এসোসিয়েশন (BAAMA) এবং অটোমোটিভ কম্পোনেন্ট ম্যানুফেচারারস এসোসিয়েশন অফ ইন্ডিয়া ( ACMA) এর আয়োজনে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হল “ইন্ডিয়া-বাংলাদেশ অটো কম্পোনেন্ট শো”। ফিতা কেটে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি। এ ছাড়াও উপস্থিত ছিলেন ইন্ডিয়ান হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি এর এক্সিকিউটিভ মেম্বার অভিজিৎ চৌধুরী, ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর প্রেসিডেন্ট আব্দুল মাতলুব আহমাদ।

অনুষ্ঠান আয়োজনে সহযোগী হিসেবে কাজ করেছে ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ( IBCCI) এবং ইন্ডিয়ান হাইকমিশন, ঢাকা। এ উপলক্ষ্যে হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানানো হয় – এই মেলার উদ্দেশ্য হলো অটো কম্পোনেন্টের ক্ষেত্রে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করা এবং স্থানীয় উৎপাদনকে উৎসাহিত করা, যার ফলে গাড়ির পার্টসের দাম এবং সার্ভিসিং খরচ চলে আসবে ক্রেতাদের হাতের নাগালে। অনুষ্ঠানে ব্রিফিং দেন বাংলাদেশ অটোমোবাইলস এসেম্বলারস এন্ড ম্যানুফেচারারস এসোসিয়েশন এর প্রেসিডেন্ট  আব্দুল মাতলুব আহমাদ। তিনি বলেন- “দেশের পরিবহন খাতকে গতিশীল করতে স্থানীয়ভাবে অটোমোবাইল কম্পোনেন্টের উৎপাদনে যাওয়া খুবই জরুরী। আর এই কাজটি শুরু করার এখনই সবচেয়ে উত্তম সময়”।

ইন্ডিয়া-বাংলাদেশ অটো কম্পোনেন্ট শোতে হাই কমিশনার বলেন, “আঞ্চলিক অগ্রগতি ও সমৃদ্ধির পথ অটোমোবাইল শিল্পে আমাদের (ভারত-বাংলাদেশ) অংশীদারিত্বের সাফল্যের মধ্যেই নিহিত”।

অনুষ্ঠানে বক্তৃতাকালে ভারতীয় হাই কমিশনার  বিক্রম দোরাইস্বামী ভারত ও বাংলাদেশের মধ্যকার চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের উপর আলোকপাত করে বলেন, এই সম্পর্কের বিশাল সুপ্ত অর্থনৈতিক সম্ভাবনাকে উপলব্ধি করার প্রক্রিয়া হচ্ছে আমাদের ভবিষ্যতের চলিকাশক্তি। বাংলাদেশের নতুন অটোমোবাইল শিল্প উন্নয়ন নীতির প্রশংসা করে, হাই কমিশনার যৌথ উদ্যোগ, কারিগরি জোট ও অংশীদারিত্বের মাধ্যমে বাংলাদেশের সহযোগীদের সাথে সহযোগিতা সম্প্রসারণে ভারতীয় অটো কম্পোনেন্ট শিল্পের গভীর আগ্রহের কথা জানান। তিনি আরও বলেন যে, অটোমোবাইল ও অটো কম্পোনেন্ট সেক্টরে সহযোগিতা দ্বিপাক্ষিক অর্থনৈতিক অংশীদারিত্বকে উল্লেখযোগ্যভাবে সমৃদ্ধ করতে পারে, কারণ অটো শিল্প ব্যক্তিগত গতিশীলতা, ব্যক্তিগত পছন্দ, বাণিজ্য ও বিনিয়োগের জন্য উন্নত কারিগরি এবং নির্ভুল উৎপাদন শিল্পের বিকাশের চালক। এ সময় উপস্থিত ছিলেন-অটোমোটিভ কম্পোনেন্ট ম্যানুফেচারারস এসোসিয়েশন অফ ইন্ডিয়া ( ACMA) এর ডিরেক্টর জেনারেল ভিনি মেহতা, IBCCI এবং BAAMA এর সম্মানিত সদস্যবৃন্দ, রানার গ্রুপ, র্যাংগস গ্রুপ ও ইফার অটোস লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, অটোমোবাইল কম্পোনেন্টের স্থানীয় উৎপাদনকারী, খুচরা বিক্রেতা এবং আমদানিকারকগণ।

আর পড়তে পারেন