শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজনীতি করতে বাধা নেই খালেদা জিয়ার: কৃষিমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২২, ২০২৩
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

খালেদা জিয়ার রাজনীতি করতে বাধা নেই বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক। মন্ত্রী বলেন, তিনি (খালেদা জিয়া) জেলে থেকেও দল পরিচালনা করতে পারবেন, বিভিন্ন নির্দেশনা দিতে পারবেন।

তবে সাজাপ্রাপ্ত আসামি হিসেবে আইন অনুযায়ী নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না বলে জানান রাজ্জাক। এক্ষেত্রে বর্তমান নির্বাচনি আইনে যা আছে, তাই মানতে হবে বলেও উল্লেখ করেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য।

এ সময় আবদুর রাজ্জাক আরও বলেন, সংবিধান অনুযায়ী দেশে নির্বাচন হবে, এর কোনো ব্যত্যয় হবে না। সংবিধানের বাইরে কারও কিছু করার নেই। নির্বাচন পর্যন্ত বর্তমান সরকার ক্ষমতায় থাকবে, তারপর নির্বাচনে জনগণ ভোট না দিলে ক্ষমতা ছেড়ে চলে যাবে।

বুধবার সচিবালয়ে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী এসব কথা বলেন।

কৃষি মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

জাপানে আম রপ্তানির কাজ প্রায় চূড়ান্ত এবং শীঘ্রই আম রপ্তানি শুরু হবে বলে জানান কৃষিমন্ত্রী। তিনি বলেন, রপ্তানির ক্ষেত্রে জাপানের পূর্বশর্ত পূরণে কাজ চলছে।

মন্ত্রী বলেন, দুই দেশ একসঙ্গে কাজ করছে। শীঘ্রই জাপানে আম রপ্তানির পাশাপাশি অন্যান্য ফলমূল ও শাকসবজি রপ্তানির সুযোগ তৈরি হবে।

জাপান কৃষিবিজ্ঞানীদের প্রশিক্ষণ, বাংলাদেশে কৃষিযন্ত্র তৈরির কারখানা স্থাপন ও কৃষিখাতে সহযোগিতা আরও বাড়াবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সময় এসব বিষয়ে সমঝোতা স্মারক সই হবে।

জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, ‘কৃষিখাতে জাপান-বাংলাদেশের সহযোগিতা আরও বাড়াতে চাই। সেজন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করতে চাচ্ছি, যাতে করে সহযোগিতার অগ্রাধিকার খাতগুলো চিহ্নিত করে সম্পর্ককে আরও শক্তিশালী করা যায়।’

আর পড়তে পারেন